• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন

তুরাগ তীরে শুরু হলো বিশ্ব ইজতেমা


প্রকাশের সময় : জানুয়ারী ১২, ২০১৮, ১১:৩৯ AM / ৪৯
তুরাগ তীরে শুরু হলো বিশ্ব ইজতেমা

ঢাকারনিউজ২৪.কম, টঙ্গী : টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার (আজ) বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছে। কনকনে শীত ও হিমেল হাওয়া উপেক্ষা করে ইতোমধ্যে মুসল্লিরা ইজতেমা ময়দানে অবস্থান নিতে শুরু করেছেন।

দেশ-বিদেশ থেকে তুরাগতীরে আসা মুসল্লিদের জন্য বৃহস্পতিবার বাদ ফজর থেকেই প্রস্তুতিমূলক বয়ান শুরু হয়েছে।

বিশ্ব ইজতেমা উপলক্ষে দেশবাসী ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও কল্যাণ এবং দেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১১ জানুয়ারি বৃহস্পতিবার দেয়া বাণীতে রাষ্ট্রপতি বলেন, বিশ্ব ইজতেমা ইসলামি উম্মাহর ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্ববোধ সুদৃঢ়করণে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে।

আর প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, ‘আমি আশা করি, এই মহান ধর্মীয় সমাবেশ বিশ্ব শা‌ন্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখবে।’

তাবলিগ জামাতের দিল্লির আমির মাওলানা সাদ কান্ধলভীর যোগ দেয়া না-দেয়া নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে কঠোর নিরাপত্তায় শুরু হলো ইজতেমা।

আগামী রোববার জোহরের নামাজের আগে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। এরপর ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এ বছরের বিশ্ব ইজতেমা।

ইজতেমার শীর্ষ মুরব্বি গিয়াস উদ্দিন জানান, ইজতেমার দুই পর্বে ২৭ জেলার মুসল্লিরা অংশ নেবেন। প্রথম পর্বে ১৪ জেলা ও দ্বিতীয় পর্বে ১৪ জেলার মুসল্লিরা অংশ নেবেন। এর মধ্যে ঢাকার মুসল্লিরা দুই পর্বেই অংশ নেবেন। বাকি ৩৭ জেলার মুসল্লিরা এ বছর নিজ নিজ জেলায় আঞ্চলিক ইজতেমায় অংশ নেবেন।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৩৮এএম/১২/১/২০১৮ইং)