• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৯:৪৭ পূর্বাহ্ন

তারেক-জুবাইদার ব্রিটেনের ৩ ব্যাংক হিসাব ফ্রিজের আদেশ


প্রকাশের সময় : এপ্রিল ১৯, ২০১৯, ৯:৩৪ AM / ৬৯
তারেক-জুবাইদার ব্রিটেনের ৩ ব্যাংক হিসাব ফ্রিজের আদেশ

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জুবাইদা রহমানের গ্রেট ব্রিটেনের তিনটি ব্যাংক হিসাব অবরুদ্ধ (ফ্রিজ) করার আদেশ দিয়েছেন আদালত।

গততকাল বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ এ আদেশ দিয়েছেন।

দুর্নীতি দমন কমিশনের এ সংক্রান্ত একটি পারমিশন মামলার শুনানি শেষে বিচারক এ আদেশ দেন।

ফ্রিজের আদেশ হওয়া ৩টি ব্যাংক হিসাবই গ্রেট ব্রিটেনের suntander bank uk plc ।

আবেদনে বলা হয়, তারেক রহমানের বিরুদ্ধে মানিলন্ডারিং এবং অর্থ পাচারপূর্বক বিদেশে বিনিয়োগ সংক্রান্ত অভিযোগের অনুসন্ধানকালে দুদক কর্তৃক তদন্ত টিম গঠন করা হয়।

গ্রেট ব্রিটেনের Suntander Bank UK টক এ পরিচালিত White and blue consultant Ltd. শীর্ষক প্রতিষ্ঠানের হিসাব হতে তারেক রহমান এবং জুবাইদা রহমানের ৩টি ব্যাংক হিসাবে ৫৯ হাজার ৩৪১ দশমিক ৯৩ ব্রিটিশ পাউন্ড স্থানান্তরের FIU, UK, এর নির্দেশে আটক আছে।

উক্ত অর্থ তারা অন্যত্র হস্তান্তর বা রূপান্তর করার চেষ্টা করছেন। তাই বর্ণিত অর্থের বিষয়ে দ্রুত কোনো ব্যবস্থা গ্রহণ না করা হলে তা বেহাত হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ১৭ ধারা মতে রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা সম্ভব হবে না বিধায় রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হবে। তাই মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ১৪ ধারা মতে অবরুদ্ধ করা একান্ত প্রয়োজন।

আদালতের দুদকের এক প্রসিকিউটর জানিয়েছেন, আদেশটি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মাধ্যমে ব্রিটেনের অ্যাটর্নি জেনারেল অফিসের পাঠানো হবে। সেখানে অ্যাটর্নি জেনারেল অফিস সংশ্লিষ্ট ব্যাংকে পাঠিয়ে আদেশ কার্যকর করবেন।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:৩৬এএম/১৯/৪/২০১৯ইং)