• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:১০ অপরাহ্ন

তারা নেশার টানে বড়শি দিয়ে মাছ ধরে


প্রকাশের সময় : এপ্রিল ২৬, ২০১৮, ৬:৫৩ PM / ৬৬
তারা নেশার টানে বড়শি দিয়ে মাছ ধরে

 

মিয়া রাকিবুল, আলফাডাঙ্গা : মাছ ধরার নেশায় যাঁকে একবার পায় সে নেশা থেকে জীবনেও আর বাহির হওয়া যায়না।এই যেমন আমি দুপুর থেকে এখানে বসে আছি একটা মাছও পাইনি। কিন্তু এর মধ্যেই খরচ হয়ে গেছে যাতায়াতে ভাড়া ও মাছের খাবার মিলে প্রায় এক হাজার টাকা।একদিন শিকারে এলে সব মিলিয়ে এক থেকে দেড় হাজার টাকা খরচ হয়। কোনো দিন হয়ত একটা মাছও পাওয়া যায় না, আবার কোনদিন ১০-১৫ টা পর্যন্ত পাওয়া যায়।

এভাবেই ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার জাটীগ্রাম বাজার সংলগ্ন ব্রীজের নিচে বারাশিয়া নদীর তীরে বড়শি দিয়ে মাছ ধরার সময় এসকল অভিজ্ঞতার কথা বর্ণনা করছিলেন গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার জাহানারা সেবা ক্লিনিকের মালিক সিরাজুল ইসলাম (সিরু)।তার সাথে রয়েছে আরও তিনজন।

আরেক মাছ শিকারি জানান, জাল দিয়ে ধরা মাছের চেয়ে বড়শিতে ধরা মাছের স্বাদ অনেক বেশি। বড়শি দিয়ে মাছ ধরে আমাদের শুধু খরচ হয়, কোনো লাভ নেই। তবুও আমরা মাছ ধরি, কারণ শখের তোলা আশি টাকা।

অপর আরেকজন বলেন মাছ তো জাল দিয়েও ধরা যায়।কিন্তু বড়শি দিয়ে মাছ ধরা হল শিকার করার মতো।যেমন বাঘ হরিণ শিকার করে। শিকারি একটু অসতর্ক হলে শিকার যেমন ছুটে যায় মাছের বেলায়ও তেমন ঘটতে পারে। মাছ ধরার প্রতিযোগিতা সম্পর্কে তিনি বলেন, ‘মাছের প্রতিযোগিতা হল একটা মারাত্মক জুয়া খেলা।এর চেয়ে বড় জুয়া আর নেই।

তারা সকলেই বিত্তবান,নেই টাকা-পয়সার অভাব।তবুও তারা মাছ শিকার করার অভ্যাস সেই শৈশব থেকে বৃদ্ধ বয়সেও ত্যাগ করতে পারেনি।একটু সময় পেলেই নেশার টানে ছুটে আসে নদীর কূলে বড়শি দিয়ে মাছ ধরতে।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৬:৪৮পিএম/২৬/৪/২০১৮ইং)