• ঢাকা
  • সোমবার, ১৩ মে ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন

তাদের ভিন্ন চোখে দেখার কোন সুযোগ নেই ; প্রিন্স মহাব্বত


প্রকাশের সময় : অক্টোবর ৩০, ২০১৮, ৩:১৫ AM / ১১৪
তাদের ভিন্ন চোখে দেখার কোন সুযোগ নেই ; প্রিন্স মহাব্বত

ইমন বালী,ঢাকাঃ  প্রতিবন্ধীরা কখনোই সমাজের বোঝা নয়, একজন প্রতিবন্ধী, একজন মানুষও। তাদেরকে ভিন্ন চোখে দেখার কোন যৌক্তিক কারন নেই। সমাজে প্রতিবন্ধীদের নিয়ে রয়েছে নানা ধরনের নেতিবাচক দৃষ্টিভঙ্গি এবং কুসংস্কার। যা সম্পূর্ণ অমানবিকতার পরিচায়ক। আধুনিক যুগে এমন ধ্যান-ধারনা কিছুটা লোপ পেলেও বড় ধরনের পরিবর্তনের দিকে আগামীর বাংলাদেশ। তবে, প্রতিবন্ধীতা বলতে স্বাভাবিক ক্ষমতার অভাবকেই বুঝায় যা হয়তো অনেকেরই অজানা।

 

মাননীয় প্রধানমন্ত্রী “দেশরত্ন” শেখ হাসিনার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল এর আদর্শে অনুপ্রানিত হয়ে,সোমবার প্রতিবন্ধী শিশুদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করা হয়। পটুয়াখালী-০৩ (দশমিনা-গলাচিপা) এর দশমিনার আলিপুর মীরমদন বুদ্ধি প্রতিবন্ধী স্কুলের ২৩০ (দুই শত ত্রিশ) জন অটিস্টিক শিশুদের মাঝে নতুন স্কুল ড্রেস ও স্কুলের সংস্কার এবং অফিসের বিভিন্ন খাতে আর্থির অনুদান বিতরন করেন দক্ষিন বঙ্গের কৃতি সন্তান ও নৌকা প্রতিকের আস্থা দানবীর খ্যাত, বাংলাদেশ আওয়ামী যুবলীগ এর স্বাস্থ্য ও জনসংখ্যা বিষায়ক সম্পাদক জননেতা জনাব, কামরান শাহীদ প্রিন্স মহাব্বাত।

 

প্রতিবন্ধীদের আরও উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি খাতের উদ্যোগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে প্রিন্স মহাব্বাত বলেন, ”মাননীয় প্রধানমন্ত্রী “দেশরত্ন” শেখ হাসিনার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল এর প্রচেষ্টায় সারা বাংলাদেশে প্রতিবন্ধীদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য স্কুল তৈরি করার ফলে দেশবাসী গর্বিত।”

 

তিনি আরও বলেন,” প্রতিবন্ধী দের বাদ দিয়ে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। তাদের শুধু উপকরণ দিয়েই আমাদের কর্তব্য শেষ তা নয়। তাদের কে প্রশিক্ষণ দিয়ে মানবসম্পদে রুপান্তরিত করতে পারলে তারাও দেশ ও জাতির উন্নয়নের অংশীদার হতে পারে।” তাই সবশেষে প্রতিবন্ধী স্কুলের সহযোগিতার জন্য সরকারের প্রতি এগিয়ে আসার আহবান জানিয়েছেন স্কুল কতৃপক্ষ। গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভ ইন বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন বাংলাদেশ ও বিশ্বে প্রতিবন্ধীদের উন্নয়নে প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ পুতুল এর ভূমিকার কথা তুলে ধরেন প্রিন্স মহাব্বাত। তিনি বলেন, জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থায় বাংলাদেশের প্রস্তাবে সর্বসম্মতিক্রমে অটিজম কার্যংক্রম রেজুলেশন হিসেবে গৃহীত হওয়ার পেছনে সায়মা ওয়াজেদ পুতুল এর ভূমিকা লক্ষ্যনীয় নিঃসন্দেহে যা কৃতিত্বের দাবীদার। তবে, প্রতিবন্ধীদের জন্য সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হল, তাদের প্রতি সহানুভূতির অভাব। তারাও যে মানুষ, এ বোধ সমাজের অনেকের মধ্যেই থাকে না। যে পরিবারে প্রতিবন্ধী আছে, সকলের উচিত সেই পরিবারের পাশে দাঁড়ানো। পরিবারের অন্য সদস্যদেরও উচিত, তাদের প্রতি বিশেষভাবে খেয়াল রাখা। পরিবার যত্নবান হলে প্রতিবন্ধীরা সহজেই তাদের প্রতিভার বিকাশ ঘটাতে পারবে।

(ঢাকারনিউজ২৪.কম/ইবি/৩ঃ১৫এএম/৩০/১০/২০১৮ইং)