• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞপ্তি ছাড়াই শিক্ষক নিয়োগের অভিযোগ


প্রকাশের সময় : এপ্রিল ২৭, ২০১৭, ৯:২২ AM / ৫৩
ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞপ্তি ছাড়াই শিক্ষক নিয়োগের অভিযোগ

ঢাকারনিউজ২৪.কম:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিল্পকলার ইতিহাস বিভাগে দুইজন সহকারী অধ্যাপক ও দুইজন প্রভাষক নিয়োগের সুপারিশ গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। তবে এর মধ্যে প্রভাষক পদে বিজ্ঞপ্তি ছাড়াই দুইজনকে নিয়োগ দেয়ার অভিযোগ উঠেছে। এদিকে সিন্ডিকেট সভায় দীর্ঘদিন বিভাগের সঙ্গে যোগাযোগ না রাখায় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক সহকারী অধ্যাপককে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ওই চার শিক্ষকের নিয়োগের সুপারিশ গ্রহণ ও এক শিক্ষককে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত গৃহীত হয়। বিষয়টি  নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

তিনি বলেন, বিভাগের সঙ্গে দীর্ঘদিন ধরে যোগাযোগ না রাখায় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক আজহার জাফর শাহকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তবে বিজ্ঞপ্তি ছাড়া শিক্ষক নিয়োগের বিষয়ে তিনি বলেন, সেটি খতিয়ে দেখতে হবে। বিভাগের সিলেকশন বোর্ড সুপারিশ করেছে সিন্ডিকেট সেটি গ্রহণ করেছে। আবার দুইজনকে সহকারী অধ্যাপক হিসেবে নিয়োগের সুপারিশ গ্রহণ করা হয়েছে।

জানা গেছে, শিল্পকলার ইতিহাস বিভাগে গত বছর দুই সহকারী অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়। সাধারণভাবে প্রভাষক থেকে দুইজন সেই আবেদন করায় বিভাগে দুটি প্রভাষক পদ শূন্য হয়। তবে নিজেদের আস্থাভাজনদের নিয়োগ দিতে সিলেকশন বোর্ড কোনো প্রকার বিজ্ঞপ্তি ছাড়া দুইজনকে প্রভাষক হিসেবে নিয়োগ দেয়ার সুপারিশ করে।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বিষয়টি নিয়ে ‘নোট অব ডিফেন্স (অনাস্থা জ্ঞাপন)’ও প্রকাশ করেছেন বলে জানা গেছে। তাই দীর্ঘদিন ওই নিয়োগ আটকে থাকে। তবে সর্বশেষ বুধবার সিন্ডিকেট সেটি গ্রহণ করে।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০৯.২০এএম/২৭//২০১৭ইং)