• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন

ঢাকায় ৩ দিনব্যাপী ‘ভুটান বাণিজ্য ও বিনিয়োগ মেলা’ (ভিডিও)


প্রকাশের সময় : জুন ১৯, ২০২৩, ৭:২৩ PM / ৪০৫
ঢাকায় ৩ দিনব্যাপী ‘ভুটান বাণিজ্য ও বিনিয়োগ মেলা’ (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক : আগামী ২৩, ২৪ ও ২৫ জুন ঢাকার গুলশানের শুটিং ক্লাবে আয়োজিত হতে যাচ্ছে প্রথম ভুটান বাণিজ্য ও বিনিয়োগ মেলা। ইভেন্টটি বাণিজ্য, শিল্প ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং ভুটানের রাজকীয় সরকারের কৃষি ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায়, ভুটান কান্ট্রি অফিস অব ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশনের সহায়তায় আয়োজিত হচ্ছে।

১৯ জুন সোমবার মেলা উপলক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংএ এসব তথ্য জানানো হয়।

ভুটান রাষ্ট্রদূত রিনচেন কুয়েনসিল বলেন- ভুটান এবং বাংলাদেশ ৬ই ডিসেম্বর ২০২০-এ অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (PTA) স্বাক্ষর করেছে। তবে, মহামারি করোনার কারণে দুই দেশ চুক্তির মাধ্যমে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর সুযোগের সদ্ব্যবহার করতে পারেনি। এই লক্ষ্যে, দুই বন্ধুপ্রতিম দেশের জনগণের পারস্পরিক সুবিধার জন্য এই ঐতিহাসিক চুক্তির বিধানগুলিকে আরও সহজ করার প্রাথমিক উদ্দেশ্য নিয়ে ভুটান বাণিজ্য ও বিনিয়োগ মেলা ২০২৩-এর আয়োজন করা হয়েছে।

“ভুটানে বেড়ে ওঠার জন্য বিনিয়োগকারী, প্রযোজক, ব্যবসায়ী এবং ভোক্তাদের মধ্যে মিলবন্ধন” থিম রাখার মাধ্যমে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফেয়ার দুই দেশের ব্যবসা, উদ্যোক্তা এবং পরিষেবা প্রদানকারীদের নেটওয়ার্ক তৈরি করতে সুযোগগুলি অন্বেষণ করার জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম প্রদান করবে এবং বাণিজ্য ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অন্যান্য অতিথিদের মধ্যে আবাসিক মিশন/দূতাবাসের প্রধান, ব্যবসার চেয়ারপারসন, শীর্ষ ব্যবসায়িক সংস্থার নির্বাহী এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তি উপস্থিত থাকবেন। ভুটানের রাজকীয় সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিশেষজ্ঞরা এবং খাদ্য ও কৃষি সংস্থার ভুটান কান্ট্রি অফিসের বিশেষজ্ঞরাও এই মেলায় অংশ নেবেন।

বাণিজ্য ও বিনিয়োগ মেলার পাশাপাশি, ভুটানের বিশেষজ্ঞরা ভুটানে বিনিয়োগের সুযোগ এবং বিশেষ করে কৃষি-খাদ্য ব্যবস্থা নিয়ে সেমিনারও আয়োজন করবেন।

ভুটানের প্রায় ২৫টি কোম্পানি মেলায় অংশগ্রহণ করবে। ভুটানে তৈরি এবং ভুটানে উৎপাদিত প্রিমিয়াম মানের পণ্যের বিস্তৃত পরিসর প্রদর্শন করবে। বিস্তারিত তথ্য www.bhutantradeshow.com এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন রিনচেন কুয়েনসিল, ভুটান রাষ্ট্রদূত কেনচো থিনলে, ভুটান কাউন্সেলর (বাণিজ্য) জিগড্রেল ওয়াই শেরিং, ভুটান কাউন্সেলর (রাজনৈতিক) মিসেস শেরিং চোকি, ভুটান কাউন্সেলর (অর্থ) এবং মিসেস পেমা সেলডন, দ্বিতীয় সচিব, ভুটান দূতাবাস।

ভিডিও সংবাদটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন-