• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

ঠাকুরগাঁওয়ে ওঁরাও সম্প্রদায়ের কারাম পূজা ও সামাজিক উৎসব পালিত


প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৮, ২০১৮, ১:২৩ PM / ৪৩
ঠাকুরগাঁওয়ে ওঁরাও সম্প্রদায়ের কারাম পূজা ও সামাজিক উৎসব পালিত

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠী ওঁরাও সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় অনুষ্ঠান কারাম পূজা ও সামাজিক উৎসব পালিত হয়েছে। সোমবার নানা আয়োজনে ওঁরাও সম্প্রদায় এই ধর্মীয় অনুষ্ঠান পালন করে। যা চলবে মঙ্গলবার বিকেল তিনটা নাগাদ।

সোমবার সন্ধ্যা হতে মধ্যরাত পর্যন্ত এই অনুষ্ঠানে বিশ্বনাথ কেরকেটার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁওয়ের নবাগত পুলিশ সুপার মোহা.মনিরুজ্জামান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট শীলাব্রত কর্মকার।বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন,সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ঠাকুরগাঁও সভাপতি অরুণাংশু দত্ত  টিটো,বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ঠাকুরগাঁও সাধারণ সম্পাদক তপন কুমার ঘোষ,জেলা পরিষদ সদস্য দেবাশীষ দত্ত সমীর,সালন্দর ইউপি চেয়ারম্যান মাহাবুব আলম মুকুল প্রমুখ।

এসময় আদিবাসী পরিষদের উপদেষ্টা এ্যাড.ইমরান চৌধুরী স্বাগত বক্তব্যে জানান,উত্তর বঙ্গের ভেতর সবচেয়ে বেশী ওঁরাও সম্প্রদায়ের বসবাস ঠাকুরগাঁওয়ের সালন্দর ইউনিয়নের পাঁচপীরডাঙ্গায়।এখানে কমপক্ষে পঞ্চাশটি ওঁরাও পরিবার বাস করে।উত্তরবঙ্গের এটাই সবচেয়ে বড় ওঁরাও আখড়া।ওঁরাও সম্প্রদায়ের বিশ্বাস কারাম গাছের ডাল তাদের অতীত থেকে,বন্যাসহ নানা দুর্যোগ ও বিপদে তাদের বাঁচিয়ে আসছে।তাই তারা এইদিনে কারাম গাছের ডাল ঘিরে নাচ-গান গেয়ে উৎসব পালন করে।

এসময় ইমরান চৌধুরী আরও বলেন,এরা অত্যন্ত নিরীহ ও গরীব শ্রেণীর মানুষ।তিনি অতিথিদের উদ্দেশ্যে আবেদন রাখেন,বিনা কারণে এরা যেন হয়রানির শিকার না হয়।এবং এদের মাথা গোঁজার ঠাঁই করে দেওয়া যায় কিনা।তাছাড়া এই কারাম পূজাকে পূজা উদযাপন পরিষদের অন্তর্ভুক্ত করার আবেদনও করেন তিনি।

সালন্দর ইউপি চেয়ারম্যান মাহাবুব আলম মুকুল তার বক্তব্যে বলেন,আগামী বার হতে এই কারাম পূজা ইউনিয়ন পরিষদের মাধ্যমে উদযাপিত হবে।বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ গড়ার লক্ষে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি ঘর নির্মানের কর্মসূচীর মাধ্যমে আগামী নির্বাচনের আগেই পঞ্চাশটি ওঁরাও পরিবারকে পঞ্চাশটি ঘর দেওয়ার আশ্বাস দেন তিনি।

জেলা পরিষদ সদস্য দেবাশীষ দত্ত জেলা পরিষদ হতে পঞ্চাশ হাজার টাকার অনুদানের ব্যাবস্থা করে দিতে অঙ্গিকার করেন।

এসময় পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুণাংশু দত্ত টিটো আগামীবার কারাম পূজাকে পূজা উদযাপন পরিষদের অন্তর্ভুক্ত করার আশ্বাস দেন।

প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার মোহা.মনিরুজ্জামান বলেন,ঠাকুরগাঁওয়ে এসে এটাই আমার প্রথম কোন অনুষ্ঠানে যোগ দেওয়া।এখানে এসে অনেক ভালো লাগছে।আমি খেয়াল রাখবো এই নৃগোষ্ঠী কোন ভাবেই বিনা কারণে যেন হয়রানির শিকার না হয়। পাশাপাশি তিনি আগামীবার ও এই অনুষ্ঠানে যোগ দেবেন বলে আশা ব্যাক্ত করেন।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১:২২পিএম/১৮/৯/২০১৮ইং)