• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন

জয় দিয়ে শুরু বাংলাদেশের


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৭, ২০১৭, ৬:০০ PM / ৪৫
জয় দিয়ে শুরু বাংলাদেশের

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : প্রত্যাশার সঙ্গে প্রাপ্তিরই দেখা হল। প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাস্ট্র পাপুয়া নিউগিনিকে রীতিমতো উড়িয়ে দিল বাংলাদেশ। নারী ক্রিকেট বিশ্বকাপ বাছাই টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ১১৮ রানের বিশাল ব্যবধানে জিতল টাইগ্রেসরা। মঙ্গলবার কলম্বো ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে টস জিতে ব্যাট করতে নেমে শারমিন আক্তার ও ফারজানা হকের হাফসেঞ্চুরিতে ৬ উইকেট হারিয়ে ৫০ ওভারে বাংলাদেশ তুলে ২১৫ রান। জবাব দিতে নেমে ৩২.১ ওভারে ৯৭ রানে অলআউট পাপুয়া নিউগিনি।
শক্তির মানদণ্ডে বেশ এগিয়ে থেকেই লড়াইয়ে নেমেছিল বাংলাদেশের মেয়েরা। কাগজ-কলমের মতো মাঠেও দেখা গেল একপেশে দাপট। ব্যাটসওম্যানদের পর বোলাররাও পাপুয়া নিউগিনিকে শাসন করলেন। একক কোন ম্যাজিক নয়, গোটা দলটাই যেন জেগে উঠল প্রথম ম্যাচে। বল হাতে সাফল্য পেলেন ৫ জন বোলারই।
ইনিংসের শুরুতেই আঘাত হানেন পান্না ঘোষ। তখন পাপুয়া নিউগিনির রান ২। এরপর জাহানারা আলম ফিরিয়ে দেন প্রতিপক্ষের আরেক ওপেনার নরমা ওভাসুরুকে। তারপরই অবশ্য ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছিল দলটি। তানা রুমা ও পাওকে সিয়াকা (৩২) প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। কিন্তু লাভ হয়নি। অধিনায়ক রুমানা ভেঙ্গে দেন জুটি। তানা রুমা (২০) রান আউট হয়ে গেলে ম্যাচের নিয়ন্ত্রণ পুরোটা চলে যায় টাইগ্রেসদের হাতে। ৫৯ রানে ৪ উইকেট শেষ।
কোনিও ওলা (২৯) কিছুটা লড়লেও অন্যদের দাঁড়াতেই দেননি সালমা-রুমানারা। শেষ পর্যন্ত ৯৭ রানেই তুলে নেন সব উইকেট! জাহানারা, পান্না, সালমা ও রুমানা নিয়েছেন দুটি করে উইকেট। আরেকটি শিকার খাদিজা-তুল-কুবরার।
এর আগে শারমিন আক্তার ও ফারজানা হকের হাফসেঞ্চুরিতে বিশাল পুঁজি পায় রুমানা আহমেদের দল। ৬ উইকেট হারিয়ে ৫০ ওভারে টাইগ্রেসরা তুলে ২১৫ রান।
অবশ্য দলের রান যখন এক তখনই বিপর্যয়ের শুরু! কিছু বুঝে উঠার আগেই মাইরি টমের বলে আউট হয়ে সাজঘরের পথ ধরেন ওপেনার শারমিন সুলতানা। শুরুর সেই ধাক্কাটা সামলে উঠতেই ব্যাট হাতে বেশ সতর্ক বাংলাদেশ নারী ক্রিকেট দলের দুই ক্রিকেটার শারমিন আক্তার এবং সানজিদা ইসলাম। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্তটা যৌক্তিক করে তুলেন দু’জন। পাপুয়া নিউগিনির বোলারদের আক্রমণ সামলে দু’জন গড়েন ৫১ রানের জুটি। ৪৭ বলে ২৮ রানে ফিরে যান সানজিদা।
তারপর ফারজানাকে নিয়ে দলীয় রান একশ’র ওপরে নিয়ে যান শারমিন। অর্ধশতক তুলেই থেমেছেন টাইগ্রেসদের এই ওপেনার। ৮৬ বলে ৫৬ রানের ইনিংসে ছিল ৭ বাউন্ডারি। কম যাননি ফারজানাও। তার ব্যাটে ৭২ বলে ৫১।
তারপর অবশ্য অধিনায়ক রুমানা আহমেদ প্রথম বলে ফিরে গেলে কিছুটা চাপে পড়ে নারী ক্রিকেটাররা। যদিও তার আগেই অপেক্ষাকৃত দুর্বল পাপুয়া নিউগিনিকে চ্যালেঞ্জ জানানোর মতো স্কোর পায় দল। শেষদিকে সালমা খাতুন (৩১ বলে ৩২) আর শায়লা শারমিনের (২৮ বলে ২০) দৃঢ়তায় রান দুইশ ছাড়িয়ে যায়। নিগার সুলতানা ১৪ রান করেন।
পাপুয়া নিউগিনির হয়ে দুটি করে উইকেট নিয়েছেন রাভিনা, মাইরি টম ও সিবোনা জিমি।
গ্রুপ ‘বি’-তে বাংলাদেশের পরের ম্যাচ তিনটি ৮, ১০ ও ১১ ফেব্রুয়ারি যথাক্রমে পাকিস্তান, স্কটল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৬:০০পিএম/৭/২/২০১৭ইং)