• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

জিম্বাবুয়ের চোখ সিরিজ জয়ে, বাংলাদেশের সমতায়


প্রকাশের সময় : নভেম্বর ১০, ২০১৮, ১১:৩৩ PM / ৫৫
জিম্বাবুয়ের চোখ সিরিজ জয়ে, বাংলাদেশের সমতায়

 

ঢাকারনিউজ২৪.কম, ক্রীড়া ডেস্ক : একটি দুটি ইনিংস নয়, টেস্টে টানা আট ইনিংসে বাংলাদেশ ২০০ রানের কোটা ছুঁতে পারেনি। টপ অর্ডারের দুই একজন ভালো করলেও মিডল অর্ডার গুটিয়ে যাচ্ছে প্রতিরোধহীনভাবে। টেল এন্ডারদের কথা নাই বা বলা হল। ঘরের মাঠেও বাংলাদেশের ব্যাটিংয়ের উন্নতি হয়নি। জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্টেও দুই ইনিংসে একটিতেও ২০০ রান করতে পারেনি বাংলাদেশ। তাইতো হার মেনেছে চতুর্থ দিনেই। ব্যাটিংয়ে বাংলাদেশের চেয়ে বেশি মুন্সিয়ানার প্রমাণ দিয়েছে শেভরনরা। আর তাদের তরুণ পেসাররা তাদের দায়িত্ব পালন করেছে নিষ্ঠার সঙ্গে। ব্যাটসম্যান ও বোলারদের পারফরম্যান্সে প্রথম টেস্ট জিতে আত্মবিশ্বাসে টইটুম্বুর জিম্বাবুয়ে। এই আত্মবিশ্বাস নিয়েই তারা আগামীকাল রোববার সকালে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাঠে নামবে। জিম্বাবুয়ের চোখ সিরিজ জয়ে। আর বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা ফেরানো।

** কালকে যদি মোহাম্মদ মিথুন জিম্বাবুয়ের বিপক্ষে খেলার সুযোগ পান তাহলে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ক্রিকেটার হিসেবে অভিষেক হবে তার। ৮৮টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন তিনি।

** শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের কোনো ক্রিকেটারই একটির বেশি টেস্ট খেলেননি। মিরপুরে একমাত্র সিকান্দার রাজার টেস্টে একটি হাফ সেঞ্চুরি আছে।

** মিরপুরের উইকেটে তাইজুল ইসলাম ২৮টি ও মেহেদী হাসান মিরাজ ১৯টি উইকেট নিয়েছেন। তাদের গড় যথাক্রমে ২৩ ও ২১।
ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা জানিয়েছেন, ‘প্রথম টেস্টের পারফরম্যান্স আমাদের অনেক আত্মবিশ্বাস জোগাচ্ছে। আমরা এগিয়ে থেকেই মাঠে নামতে যাচ্ছি। সুতরাং এই ম্যাচ নিয়ে আমি খুবই আত্মবিশ্বাসী। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল দল হিসেবে আমরা সিরিজ জিততে চাই।’

বাংলাদেশ এই টেস্ট জিততে চাইলে ব্যাট হাতে ভালো করার বিকল্প নেই। ব্যাটসম্যানরা তাদের ভুল শট খেলা থেকে বিরত থেকে ক্রিজে থিতু হয়ে পড়ে থাকতে পারলে ঢাকা টেস্টে ইতিবাচক ফল পেলেও পেতে পারে বাংলাদেশ। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ রিয়াদ বলেছেন, ‘সিলেটের ম্যাচের পর আমরা সব প্লেয়াররাই একত্রে বসেছিলাম। আমাদের সেই ম্যাচে কী ইতিবাচক ব্যাপার ছিল, কী খারাপ করেছি সেগুলো পয়েন্ট আউট করেছি। কিছু জায়গায় যদি শক্ত থাকতে পারি তাহলে আমরা ভাল পারফর্মেন্স করতে পারব। আমাদের আসল চিন্তার জায়গা ব্যাটিং। এই জায়গায় আমরা অন্য ফরম্যাটে যত ভাল করতে পারছি, টেস্ট ক্রিকেটে ততো ভাল করতে পারছি না। এটাই আমাদের সবচেয়ে বড় চিন্তার জায়গা। আবার আমরা যদি খুব বেশি চিন্তা করি তাহলে চাপটা আমাদের উপরেই পড়বে। আমরা আমাদের স্বাভাবিক খেলাটাই খেলতে চাইব। আমরা যদি ঐ জিনিসটা করতে পারি, তাহলে আমাদের ভাল করার সুযোগ থাকবে।’
ঢাকা টেস্টে বাংলাদেশের একাদশে পরিবর্তন আসতে যাচ্ছে। নাজমুল ইসলাম অপুর পরিবর্তে দলে আসছেন মুস্তাফিজুর রহমান। এমনকী রোববার টেস্টে অভিষেক হয়ে যেতে পারে মোহাম্মদ মিথুনেরও।

শ্রীলঙ্কার পর ঘরের মাঠে জিম্বাবুয়ের কাছেও সিরিজ হারের লজ্জার হাত থেকে বাঁচতে হলে এই টেস্টটি অবশ্যই জিততে হবে বাংলাদেশকে। সেক্ষেত্রে বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানদেরও দায়িত্বশীল ব্যাটিং করতে হবে। সিলেট টেস্টে ইমরুল কায়েস, লিটন দাস সুবিধা করতে পারেননি। মুমিনুল হক, নাজমুল ইসলাম শান্ত ও মাহমুদউল্লাহ রিয়াদ তো ছিলেন আরো নাজুক। তারা ব্যাট হাতে ভালো করলে বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে অন্তত ড্রয়ের জন্য লড়াই করতে পারত। অভিষিক্ত আরিফুল হক অবশ্য ব্যাট হাতে দ্যুতি ছড়ানোর চেষ্টা করেছেন। অন্যদিকে বল হাতে দ্যুতি ছড়িয়েছেন তাইজুল ইসলাম। দুই ইনিংসে নিয়েছিলেন ১১ উইকেট। এবার বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানদেরও দায়িত্ব নিতে হবে। তাহলেই ইতিবাচক ফল আসতে পারে ঢাকা টেস্টে।
এদিকে সিলেটে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা ধৈর্যে্যর প্রমাণ দিয়েছেন। বিশেষ করে শন উইলিয়ামস। প্রথম ইনিংসে তার ১৭৩ বল খেলে করা ৮৮ রান জিম্বাবুয়ের ব্যাটিং লাইনআপে আত্মবিশ্বাস জুগিয়েছে। হ্যামিল্টন মাসাকাদজা ও পিটার মুরও ব্যাটিং দৃঢ়তা দেখিয়েছেন ক্রিজে পড়ে থেকে। আর বোলারদের মধ্যে টেন্ডাই চাতারা ও কাইল জারভিস বাংলাদেশের ব্যাটসম্যানদের ভূগিয়েছেন। সিকান্দার রাজাও দুই ইনিংসে ৬ উইকেট নিয়ে ত্রাস ছড়িয়েছেন ২২ গজে। দ্বিতীয় ইনিংসে ব্রেন্ডন মাভুতা ও ওয়েলিংটন মাসাকাদজা ভালো বল করেছেন। ব্যাটসম্যান ও বোলারদের এমন পারফরম্যান্সের আত্মবিশ্বাসে চড়ে ঢাকা টেস্টেও ভালো করতে মুখিয়ে জিম্বাবুয়ে।

এই টেস্টটি কোনোরকমে ড্র করতে পারলেই জিম্বাবুয়ে তাদের ক্রিকেট ইতিহাসে দেশের বাইরে তৃতীয় সিরিজ জয়ের কৃতিত্ব দেখাবে।

ঢাকারনিউজ২৪.কম/কেএস/১১:৩৫পিএম/১০/১১/২০১৮ইং