• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:৫৫ অপরাহ্ন

জিতেন্দ্রর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ!


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৮, ২০১৮, ১০:৩৯ AM / ৩৫
জিতেন্দ্রর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ!

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বলিউডের প্রবীণ অভিনেতা জিতেন্দ্রর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ। অভিযোগ আনলেন তারই এক ফুপাতো বোন। ভারতের হিমাচল প্রদেশের শিমলার এক থানায় বুধবারই দায়ের করা হয়েছে এফআইআর। এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

তবে সাম্প্রতিক কোনও ঘটনা নয়, ৪৭ বছর আগে তাকে যৌন হেনস্থা করেছিল বলে দাবি করেছেন ওই নারী। জিতেন্দ্রর ওই বোন থাকেন দিল্লিতে। তার অভিযোগ, ১৯৭১ সালে জিতেন্দ্র তাকে একটি ছবির শুটিংয়ে শিমলায় নিয়ে গিয়েছিলেন। সেখানেই তাকে যৌন হেনস্থার শিকার হতে হয়েছিল। তখন জিতেন্দ্রর বয়স ২৮। অভিযোগকারিণীর বয়স ছিল ১৮। এই খবর প্রকাশ করেছে ইন্ডিয়া টুডে।

যদিও জিতেন্দ্রর আইনজীবী রিজওয়ান সিদ্দিকি এই অভিযোগকে সম্পূর্ণ ভিত্তিহীন, হাস্যকর বলে মন্তব্য করেছেন। বিষয়টিকে ব্যক্তিগত অভিসন্ধি বলেও উল্লেখ করেছেন তিনি। প্রায় ৫০ বছর পুরনো এমন অভিযোগ কোনও আদালত গুরুত্ব দেবে না বলে মত প্রকাশ করেছেন সিদ্দিকি।

এত দিন পরে কেন অভিযোগ দায়ের? দুটি কারণের কথা বলেছেন অভিযোগকারিণী।

এক: নিজের বাবা-মায়ের মৃত্যুর পরই এ নিয়ে পুলিশে অভিযোগ দায়ের করার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। কারণ, তার মনে হয়েছিল জিতেন্দ্রর বিরুদ্ধে এমন অভিযোগের কথায় তার বাবা-মা ভয়ানক আঘাত পেতেন।

দুই: জিতেন্দ্রর প্রভাব-প্রতিপত্তিকেও ভয় ছিল তার।

ঘটনার পর মানসিকভাবে ভীষণই ভেঙে পড়েছিলেন বলেও দাবি করেছেন তিনি। একই সঙ্গে তার কথা, ইদানীং যেভাবে নারীরা যৌন হেনস্থা বা এ ধরনের বিষয় নিয়ে মুখ খুলছেন, সামনে এগিয়ে আসছেন, সেখান থেকেই সাহস সঞ্চয় করেছেন তিনি। বিশেষ করে তাকে নাড়া দিয়েছে #মিটু ক্যাম্পেইন।

এই অভিযোগ নিয়ে জিতেন্দ্রর কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

হলিউড থেকে বলিউড— নারীদের উপর যৌন নিপীড়ন, সুযোগ পাওয়ানোর টোপ দিয়ে সহবাসের অভিযোগ বহু দিন ধরেই বার বার সামনে এসেছে, এখনও আসছে। সম্প্রতি নামী হলিউডি প্রযোজক হার্ভি উইনস্টেইনকে নিয়ে তোলপাড় হয়েছে বিশ্ব। এর ছায়া পড়েছে গোল্ডেন গ্লোব পুরস্কার বিতরণী অনুষ্ঠানেও।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:৩৬এএম/৮/২/২০১৮ইং)