• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৫৫ অপরাহ্ন

‘জিডিপিতে ৫০ শতাংশ আবদান রাখবে পুঁজিবাজার’


প্রকাশের সময় : জানুয়ারী ৮, ২০১৭, ৮:৪০ PM / ৩১
‘জিডিপিতে ৫০ শতাংশ আবদান রাখবে পুঁজিবাজার’

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : আগামী তিন বছরের মধ্যে জিডিপিতে ৫০ শতাংশ অবদান রাখবে পুঁজিবাজার। ৮ জানুয়ারি রোববার পুঁজিবাজার মেলা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম মাজেদুর রহমান। তিনি বলেন, আমাদের প্রতিবেশী দেশগুলোর অর্থনীতিতে পুঁজিবাজারের ভূমিকা ৫০ শতাংশ বা তার অধিক। হংকংয়ের জিডিপিতে ৪০০ শতাংশ ভূমিকা রাখছে পুজিবাজার।

২০২১ সালে যদি বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়, তবে অর্থনীতিতে পুঁজিবাজারের ভূমিকা আরো বাড়বে।

সংবাদ সম্মেলনে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রর্তাবতন দিবস উপলক্ষে উন্নয়ন সম্পর্কিত মেলা সোমবার থেকে শুরু হচ্ছে। পুঁজিবাজারকে সাধারণ জনগণের দোড়গোড়ায় নিয়ে যাওয়ার লক্ষ্যে প্রথম পর্যায়ে দেশের ২৮টি জেলায় অনুষ্ঠেয় মেলায় অংশ নিচ্ছে বিএসইসি। এই উন্নয়ন মেলা চলবে ১১ জানুয়ারি পর্যন্ত।

তিনি বলেন, সরকারের উন্নয়ন সম্পর্কিত কার্যক্রম জনগণের কাছে তুলে ধরতে বিভিন্ন জেলায় অনুষ্ঠেয় এই মেলায় বিএসইসির পক্ষ থেকে সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। যেসব জেলায় পুঁজিবাজার সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজ আছে, সেখানকার জেলাগুলোকে প্রথম পর্যায়ে প্রাধান্য দেওয়া হয়েছে।

তিনি জানান, প্রথম পর্যায়ে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার, কুমিল্লা, বগুড়া ফরিদপুর, বরিশাল, পাবনা, নরসিংদী, নারায়ণগঞ্জ, নওগাঁ, ময়মনসিংহ, টাঙ্গাইল, রংপুর, রাজশাহী, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, কুষ্টিয়া, কিশোরগঞ্জ, খুলনা, ফেনী, যশোর, জামালপুর, সিরাজগঞ্জ, গাজীপুর ও ব্রাক্ষণবাড়িয়ায় মেলা অনুষ্ঠিত হবে। মেলায় পুঁজিবাজার নিয়ে সরকারের গৃহীত ও বাস্তবায়িত পদক্ষেপ অর্থাৎ পুঁজিবাজারের সামগ্রিক উন্নয়ন ও বিনিয়োগ ব্যবস্থা তুলে ধরা হবে। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি কমিটিও গঠন করা হয়েছে। এ কমিটি মেলা সংক্রান্ত যাবতীয় কর্মকাণ্ড ওই কমিটি পরিচালনা করবে।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৮:৩৫পিএম/৮/১/২০১৭ইং)