• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:৩৬ পূর্বাহ্ন

জাকির নায়েককে ফেরত দেওয়ার অনুরোধ


প্রকাশের সময় : মার্চ ৩১, ২০১৮, ৪:২৮ PM / ৫১
জাকির নায়েককে ফেরত দেওয়ার অনুরোধ

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : প্রখ্যাত ইসলামিক আলোচক ড. জাকির নায়েককে ফেরত চেয়ে মালয়েশিয়ার কাছে অনুরোধ জানিয়েছে ভারত। জাতীয় তদন্ত সংস্থা জাকির নায়েকের বিরুদ্ধে আনা অভিযোগের ব্যাপারে সাক্ষ্য-প্রমাণ সংগ্রহ এবং চার্জশিট উপস্থাপনসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করার পর ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় মালয়েশিয়া সরকারের কাছে এ অনুরোধ জানিয়েছে।

এর আগে আলোচিত এ বক্তার বিরুদ্ধে তরুণদের জিহাদে উদ্বুদ্ধসহ কয়েকটি অভিযোগ আনে নয়াদিল্লি। এরপর থেকে মালয়েশিয়ায় অবস্থান করছেন তিনি।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত শনিবার এক প্রতিবেদনে এসব কথা জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কুয়ালালামপুরের একটি আদালতে ভারতের অনুরোধের বিষয়টি নিয়ে শুনানি হতে পারে। এর আগে মালয়েশিয়া কর্তৃপক্ষ জানায়, তারা জাকির নায়েককে হস্তান্তরে প্রস্তুত।

গত বছরের নভেম্বর মাসে মালয়েশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি বলেন, ভারত অনুরোধ করলে পারস্পরিক আইনি সহায়তা চুক্তির অধীনে তাকে হস্তান্তর করা হবে। জাকির নায়েক মালয়েশিয়ায় নাগরিকত্বের আবেদন করেননি বলেও জানান হামিদি।

এর আগে গত ২৬ অক্টোবর নায়েকের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় ভারতের জাতীয় তদন্ত সংস্থা। এতে বলা হয়, তিনি হিন্দু, খ্রিস্টান, এমনকি মুসলমানদের শিয়া সম্প্রদায়, সুফি ও বেরেলভিপন্থীদের ধর্মীয় বিশ্বাস নিয়ে ঠাট্টা-বিদ্রুপ করেছেন। তার বক্তব্য লোকজনকে আইএসে যোগ দিতে উদ্বুদ্ধ করেছে বলেও অভিযোগপত্রে বলা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, জাকির নায়েকের এনজিও ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন এবং তার কোম্পানি হারমনি মিডিয়া প্রাইভেট লিমিটেড যে জাতীয় স্বার্থবিরোধী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত সে বিষয়ে শক্ত প্রমাণ রয়েছে।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৪:২৭পিএম/৩১/৩/২০১৮ইং)