• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৩৫ অপরাহ্ন

“জন্মের প্রকৃত বন্ধু মৃত্যুই”


প্রকাশের সময় : অগাস্ট ১৪, ২০১৮, ১১:৩৪ AM / ৬০
“জন্মের প্রকৃত বন্ধু মৃত্যুই”

সাংবাদিক সম্পাদক গোলাম সারওয়ার/ মামা, জান্নাতবাসী হও, তুমি তো জানো “জন্মের প্রকৃত বন্ধু মৃত্যুই”

সোহেল সানি : গোলাম সারওয়ার। সাংবাদিক সম্পাদক। একুশে পদক প্রাপ্ত এক অনিঃশেষ প্রতিভার অধিকারী। শিক্ষকতা ছেড়ে সাংবাদিকতা। প্রথিতযশা এক জীবন্ত কিংবদন্ত। কখনো কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েননি সাংবাদিকতার প্রারম্ভ থেকে শেষ পর্যন্ত। পর্বতপ্রমাণ প্রতিভা ও প্রজ্ঞায় অবদমিত এক নক্ষত্র। আকাশসম সাংবাদিকতায় প্রতিটি শাখায় তাঁর বিচরণ। শ্রেষ্ঠত্বের শীর্ষস্থানটি মৃত্যু পর্যন্ত দখলে রেখেছেন কলম যোদ্ধা হিসাবে।

দেশপ্রেম জাতীয় জীবনের দু’টা প্রধান দিক রাজনীতি ও সাংবাদিকতা। ইত্তেফাক প্রতিষ্ঠাতা তফাজজল হোসেন মানিক মিয়ার ন্যায় গোলাম সারওয়ারও রাজনীতিবিদ না হয়েও সাংবাদিতার মধ্য দিয়ে যেন প্রকারান্তরে উপমাস্থাপিত করে গেলেন আত্মপ্রতিষ্ঠার শীর্ষস্থানে নিজের আত্মপ্রকাশ ঘটিয়ে। ইত্তেফাক ছেড়ে যখন যুগান্তর প্রকাশ করেন, তখন সেটিই হয়ে ওঠে প্রচার সংখ্যায় সর্বাধিক। দমে যায় ইত্তেফাক। তারপর দৈনিক সমকাল। সমৃদ্ধশালী একটি জাতীয় পত্রিকা। শত শত সাংবাদিকের এক প্রকার স্রষ্টা তিনি আমাকে যুগান্তরে নিতে চেয়েছিলেন,আমি তখন দেশের একমাত্র রঙীন দৈনিক বাংলাবাজার পত্রিকায় আওয়ামী লীগ বিটের দায়িত্বে। মামাকে বিনয়ের সঙ্গে বললাম আমি তো আছি, আপনি কাজল হাজরাকে নিয়ে নিলে আমি খুশী হবো। তিনি নিয়েছেনও।

তিনিও অসাধারণ রাজনীতিজ্ঞের ন্যায় অপ্রতিরোধ্য প্রভাব বিস্তার করেছেন রাজনীতিবিদ ও রাজনীতির ওপর। মানিকীয় ভাবাদর্শে সাধুবাদী ভাষাশিল্পী হিসাবে বাংলার সবুজএমন স্নিগ্ধ নয়নাভিরাম সমারোহ পাঠকদের উন্মনা করে তোলে।
চারদিকে সবুজ গাছপালা বেষ্টিত জাতীয় প্রেসক্লাব নগর -দৈত্যের হাত এখনো তার সবটুকু শোভা হরণ করেনি। নিত্য চায়ের আড্ডায় গোলাম সারওয়ারের প্রীতিপূর্ণ আচার-আচারণে অফুরান ব্যক্তিত্বের আকর্ষণ এ প্রজন্মের সাংবাদিকদের নিঃসঙ্কোচে কাছে টেনে নিয়েছে। নেতৃত্বের দক্ষতার গুণ ও তাঁর মোহনীয় মনের গুণেও সহকর্মীদের অনিন্দ্য সুন্দর ভালোবাসা অর্জন করেছেন। উপলব্ধি, আস্থা ও প্রীতি তাঁর আকর্ষণীয় এবং অতলান্তিক। চরম অসহিষ্ণুতায় তাঁর মনোযোগ ছুঁতে পারেনি। যা সঙ্গত নয়,তা তিনি এড়িয়ে চলেছেন। জাতীয় প্রেসক্লাবের নির্বাচনে জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা জনগণমননন্দিত বিশ্ববরেণ্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোলাম সারওয়ারের প্রতি সর্বোচ্চ আস্থায় অনুরক্ত ছিলেন।

জাতীয় প্রেসক্লাবের প্রেসিডেন্টের পদ অলংকৃত করুন, সেটাই তিনি সংশ্লিষ্ট সতীর্থদের কাছে ব্যক্ত করেছিলেন। মাননীয় প্রধানমন্ত্রীর অভিপ্রায়ে তৎকালীন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের প্রেসিডেন্ট ইকবাল সোবহান চৌধুরী প্রেসক্লাবে প্যানেল ঘোষণার সময় আমারও উপস্থিতি ছিলো।

আমার দোস্ত শাবান মাহমুদ আর আমি গোলাম সারওয়ারের নাম প্রেসিডেন্ট পদে প্রার্থীরূপে ঘোষিত হওয়ায় আনন্দউল্লাসে তাঁর পক্ষে শ্লোগান তুলেছিলাম। বর্তমান সভাপতি শফিকুর রহমানের নাম সিনিয়র সহ-সভাপতি পদে ঘোষণা হলে তিনি গর্জে উঠে স্থান ত্যাগ করেন। গোলাম সারওয়ারের সাংবাদিকতা জীবনের বাইরেও সামাজিক সৌহার্দ্যপূর্ণ একটি পরিসর খুব বেড়ে গিয়েছিল, তা তাঁর উপলব্ধির সামর্থ্য ছিল। উপভোগীয় লালসায় নিজের বিচার বুদ্ধিকে হত্যা করতে চাননি। তাই শফিকুর রহমান সম্পর্কেই বরং প্রীতিপূর্ণ ধারণা পোষণ করে আসেন জনগণমননম্দিত বিশ্ববরেণ্য আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর কাছে। রাজনৈতিক আদর্শবাদ, দুর্জয় সাহস,অমিত তেজ, বেপরোয়া ত্যাগ, স্বচ্ছ চিন্তা, সবল যুক্তি, কুশল -প্রকাশভঙ্গী এবং সহিষ্ণুতা -সবই তিনি আয়ত্ত করেছেন।

তাঁর সাধুভাষার সম্পাদকীয়, বিশেষ করে স্বৈরাচার বিরোধী আন্দোলন সংগ্রামে তাঁর বিমুগ্ধকর লেখনীশক্তি ইত্তেফাককে সর্বাত্মক প্রচারণায় ঈর্ষান্বিত আসনে অবস্থান করে দিয়ে ছিলো।

মানিক মিয়ার মতো গোলাম সারওয়ারও স্বভাবতই আওয়ামী লীগের “ষ্টেটস্সম্যান”, পলিটিশিয়ান ছিলেন না। গণ দাবির বজ্রনির্ঘোষ কন্ঠ প্রতীক ” ইত্তেফাকের” কন্ঠস্বরকে স্তদ্ধ করা যায়নি আইউব-ইয়াহিয়া কালের মতো স্বাধীন বাংলাদেশের জিয়া-এরশাদ শাসনকালেও। কবির ভাষায় সাধুবাদের মূর্ছনা ছড়িয়ে ঈশৎ পরিবর্তন করিয়া আমারও বলিতে ইচচ্ছা জাগিয়াছে, ” জালিমশাহীর নমরুদী আক্রোশ যাকে পুড়াইয়া মারিবার উদ্দেশ্যে অশুভ মহল হইতে নিপীড়নের অগ্নিকুন্ড নিক্ষেপ করিয়াছিল সে আগুনের লক্ -লকা জিভ ও উৎকীর্ণ স্ফুলিঙ্গ ইব্রাহিম নবীর কুসুম -স্তবকের সুষমা ও সৌরভ লইয়াই সাংবাদিকতার ফুলাসন ও পুষ্পমাল্যে রুপান্তরিত হইয়াছিল। ” গোলাম সারওয়ার সাংবাদিক জগতে চির উদ্ভাবনের সূত্র হয়ে বেঁচে থাকবেন। থাকবেন চিরস্মরণীয়। গোলাম সারওয়ারের মৃত্যুর খবরে আসুন আমরা সাংবাদিকতার স্বাধীনতার সংগ্রামে অশ্রুতপূর্ব রেট্রোস্পেক্টিভ এফেক্টের দালালি আইন রচনার দ্বারা স্বাধীতার মূল্যবোধের প্রশ্নে জাতিকে আমরা কৃত্রিম উপায়ে দ্বিধাবিভক্ত না করে ফেলি। গোলাম সারওয়ারের মৃত্য নেই। তাঁর সুস্থতার খবর পেয়ে গত পড়শু মনটা ভরে গিয়েছিল, কিন্তু কারো মাধ্যমে নয়, টিভির পর্দায় হঠাৎ স্কলে চোখ ছুটে চলে একটি খবরে সমকাল সম্পাদক গোলাম সারওয়ার আর নেই, (ইন্না লিল্লাহি রাজেউন)। মাথায় এ যেন বজ্রপাত। মামা, তুমি জান্নাতবাসী হও। আর মেনে নেও, তোমার চেয়ে কে ভালো জানে যে “জন্মের প্রকৃত বন্ধু তো মৃত্যুই।

লেখক : নির্বাহী পরিচালক,
এস টিভি বাংলা (নিউজ অপারেশন) এবং সিনিয়র কলামিস্ট,
দৈনিক বাংলাদেশ প্রতিদিন।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১১:৩০এএম/১৪/৮/২০১৮ইং)