• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:০৫ অপরাহ্ন

জন্মনিয়ন্ত্রণে পুরুষের জন্য দিনে ‌১টি পিলই যথেষ্ট!


প্রকাশের সময় : মার্চ ১৯, ২০১৮, ৬:৩৫ PM / ৬০
জন্মনিয়ন্ত্রণে পুরুষের জন্য দিনে ‌১টি পিলই যথেষ্ট!

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : জন্মনিয়ন্ত্রণের জন্য পুরুষরা নিয়মিত খেতে পারবেন–এমন একটি নিরাপদ ওষুধ আবিষ্কার করা হয়েছে বলে দাবি করেছেন গবেষকরা। তারা জানান, এটি ব্যবহারে কোনো নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।

১৮ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোতে এন্ডোক্রাইন সোসাইটির শততম বার্ষিক সম্মেলনে এই গবেষণার তথ্য প্রকাশ করেন ইউনিভার্সিটি অব ওয়াশিংটন মেডিকেল সেন্টারের গবেষকরা।

নারীদের ব্যবহার্য জন্মনিয়ন্ত্রণ পিলের মতোই খাওয়ার ট্যাবলেট বা ক্যাপসুল আকারে থাকবে এই পিল। এর মূল উপাদান হলো ডাইমিথেন্ড্রোলোন আনডেকানোয়েট বা ডিএমএইউ।

এই পিল দিনে একবার খাওয়াই যথেষ্ট বলে জানান গবেষণা প্রধান স্টেফানি পেজ। তিনি ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের মেডিসিন বিষয়ের অধ্যাপক।

স্টেফানি পেজ জানান, জন্মনিয়ন্ত্রণের উপায় হিসেবে ইনজেকশন বা জেলের তুলনায় বেশির ভাগ পুরুষই দৈনিক একটি ওষুধের পক্ষপাতি।

পুরুষের জন্য জন্মনিয়ন্ত্রণ পিলের গবেষণা অনেক দিন ধরেই হচ্ছে। তবে সব গবেষণাই কিছু বাধার মুখোমুখি হয়। দেখা যায়, এই ধরনের কিছু পিল যকৃতে সমস্যা তৈরি করে। আবার কিছু কিছু পিলের উপাদান খুব কম সময় শরীরে থাকে, ফলে দিনে দুইবার করে ওষুধ খাওয়ার প্রয়োজন পড়ে। তবে নতুন এই গবেষণায় পাওয়া ডিএমএইউ রাসায়নিকটি এসব সমস্যা থেকে মুক্ত।

গবেষণায় ১৮ থেকে ৫০ বছর বয়সী ১০০ জন সুস্থ পুরুষ অংশ নেয়, তবে গবেষণা শেষে ৮৩ জনের উপাত্ত নেওয়া হয়। ডিএমএইউ-এর তিনটি ডোজ (১০০, ২০০ ও ৪০০ মিলিগ্রাম) এবং একটি প্লাসিবো (রাসায়নিকবিহীন ক্যাপসুল) দেওয়া হয় চারটি গ্রুপের মানুষকে। তারা ২৮ দিন দৈনিক একবার করে খাবারের সঙ্গে এই পিল গ্রহণ করেন। এই পিল কার্যকরী হওয়ার জন্য অবশ্যই খাবারের সঙ্গে গ্রহণ করতে হবে বলে জানান স্টেফানি পেজ।

২৮ দিন পর এই ৮৩ জন পুরুষের শরীরের রক্ত পরীক্ষা করা হয়। দেখা যায়, ৪০০ মিলিগ্রাম পরিমাণে ডিএমএইউ যারা গ্রহণ করেছেন তাদের শরীরে টেস্টোস্টেরন এবং শুক্রাণু উৎপাদনের আরও দুইটি হরমোন উল্লেখযোগ্য মাত্রায় কমে গেছে। ওষুধ যারা গ্রহণ করেন সবারই অল্প মাত্রায় ওজন এবং এইচডিএল (উপকারী) কোলেস্টেরল বাড়তে দেখা গেছে। তবে ওষুধটির কোনো ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি বলে দাবি করেন গবেষকরা।

দি টেলিগ্রাফ জানায়, নারীদের জন্য জন্মনিয়ন্ত্রণ পিল বিগত ৭০ বছর ধরে প্রচলিত আছে। কিন্তু ১৮৫৫ সালে কনডম আবিষ্কার হওয়ার পর পুরুষের জন্য অস্থায়ী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিতে তেমন কোনো অগ্রগতি হয়নি। সূত্র : সায়েন্স ডেইলি

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৬:৩৫পিএম/১৯/৩/২০১৮ইং)