• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন

ছারপোকার কামড় এড়াতে যা করবেন


প্রকাশের সময় : এপ্রিল ২২, ২০১৭, ৩:৩২ PM / ৬৮
ছারপোকার কামড় এড়াতে যা করবেন

ঢাকারনিউজ২৪.কম:

মহাকাশ থেকে পাতাল-বিজ্ঞানীদের গবেষণায় বিষয়ের অভাব নেই। এ বার হলো ছারপোকায়! না, ঠিক ছারপোকাও নয়, ছারপোকার পছন্দের রং!

সেই গবেষণায় ছারপোকা মোকাবেলার কৌশলও বেরিয়ে এলো। বিষয়টা একটু খোলসা করা যাক। দেখা গেছে পোকা-মাকড়, মশা-মাছির মতো ছারপোকাদেরও পছন্দের রং রয়েছে। সাদা, হলুদ বা কচি কলাপাতার মতো সবুজ রং থেকে দূরেই থাকে ছারপোকারা। অর্থাৎ উজ্জ্বল বা হালকা রঙে বেজায় আপত্তি ছারপোকাদের। তাদের মনের মতো রং গাঢ় লাল আর কালো। তাই ছারপোকার কামড় থেকে বাঁচতে লাল-কালো পরিত্যাগের কথা বলছেন বিজ্ঞানীরা।

গবেষকরা একগুচ্ছ ছারপোকা এনে একটি বড় বাটির মধ্যে রেখেছিলেন৷ তার আগে সেই বাটির মধ্যে রং-বেরঙের কাগজ দিয়ে ছারপোকাদের থাকার মতো খুদে তাঁবু বানিয়ে রাখা ছিল। দেখা গেল গুটিগুটি ওই গাঢ় লাল ও কালো কাগজের তাঁবুতেই সেঁধিয়ে গেল ছারপোকারা। হালকা রঙের কাগজের তাঁবুগুলো ফাঁকাই রয়ে গেল।

‘আরবান এনটেমোলজি ’ রিসার্চের বিজ্ঞানী রবার্তো পেরেইরা বলছিলেন, ‘আমরা ঠিক করেছি বিছানার লাল-কালো চাদর বাড়ি থেকে সরিয়ে ফেলব। ঘুরতে গেলেও হালকা রঙের ব্যাগ নিয়েই এ বার যাব।’ পেরেইরাদের এই গবেষণা নিয়ে মঙ্গলবারই লেখা বেরিয়েছে মেডিক্যাল এনটোমলজি জার্নেলে। দেখা যাচ্ছে গবেষণায় নারী-পুরুষ-বাচ্চা-বুড়ো, কোনো ছারপোকাকেই বাদ রাখা হয়নি। এক্ষেত্রে নারী-পুরুষ ছারপোকাদের পছন্দ এক-গাঢ় লাল আর কালো। এমনকি গর্ভবতী ছারপোকারাও ওই লাল-কালোই পছন্দ করেছে। সেখানে গিয়েই ডিম পেড়েছে। গবেষকরা বলছেন, রক্ত খেয়ে ছারপোকাদের গায়ের রং ওই লালচে-কালচেই হয়৷ তাই গাঢ় রঙে লুকিয়ে থাকতে সুবিধা।

শুধু মানুষ তো নয়, অন্যান্য পোকামাকড়-মাকড়সার হাত থেকেও লুকিয়ে থাকতে হয় ছারপোকাদের। একমাত্র সদ্যোজাত ছারপোকাদের পছন্দের রং নিয়ে কোনো বালাই নেই৷ বিজ্ঞানীরা বলছেন, প্রথমত সদ্যোজাত ছারপোকাদের বুদ্ধিশুদ্ধি তেমন একটা থাকে না। তার ওপর তখনও রক্ত খাওয়া শুরু না -করায়, গায়ের রংটাও লালচে-কালচে হয়ে ওঠে না। শুরুতে ছারপোকার দল এতটাই স্বচ্ছ থাকে যে, রং নিয়ে ভাবনাচিন্তার দরকার হয় না। কিন্তু বয়স বাড়লেই লাল-কালোয় ছোটে সকলে। তাই ছারপোকার হাত থেকে বাঁচতে লাল-কালো নৈব নৈব চ৷

ছারপোকার হাত থেকে বাঁচতে, আরো কয়েকটি টোটকা দিয়েছেন রবোর্তো পেরেইরা। তার কথায় ঘরদোর যতই পরিষ্কার রাখা হোক, কোথাও ঘুরতে গেলে, সেখান থেকে ছারপোকা ঠিক ঘরে ঢুকে পড়ে। এ ক্ষেত্রে হোটেগুলোকেই নিশানা করেছেন পেরেইরা। তার কথায়, এমন অনেক হোটেল আছে যেখানে রীতিমতো ছারপোকার ‘চাষ’ হয়।

তাই পেরেইরার পরমার্শ, ‘ঘুরতে গিয়ে ফেরার পর, ভুল করেও শোয়ার বা বসার ঘরে ব্যাগ খোলার দরকার নেই। খুব ভালো হয় যদি বারান্দা বা গ্যারাজে ব্যাগ খুলে জামাকাপড় বের করা হয়। ’এ বার দেখার এই রিসার্চ পেপার পড়ে কতজন ছারপোকা -মুক্ত জীবন কাটাতে পারেন।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০৩.৩২পিএম/২২//২০১৭ইং)