• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন

ছাই ঝাড়লেই মিলে সোনা


প্রকাশের সময় : এপ্রিল ৬, ২০১৭, ৭:০৪ PM / ৩৭
ছাই ঝাড়লেই মিলে সোনা

ঢাকারনিউজ২৪.কম:

ছাই ঝাড়লেই মিলে সোনা! বিষয়টি আশ্চর্যজনক মনে হলেও ঘটনা সত্যি। না হলে কি আর কবি গগন চন্দ্র দাস লিখতেন- ‘যেখানে দেখিবে ছাই উড়াইয়া দেখ তাই,/পাইলেও পাইতে পারো অমূল্য রতন’। এই কবিতার সত্যতা মিলছে মানিকগঞ্জের সিংগাইর উপজেলায়। যেখানে কয়েকশ পরিবার ব্রিটিশ আমলে শুরু করে আজও ছাই থেকে তৈরি করছে সোনা।

শুধু সোনাই নয় এর সঙ্গে রুপা, ব্রোঞ্জ, তামা ও সিসা জাতীয় মূল্যবান ধাতব পদার্থ তৈরি করছেন তারা। ছাই থেকে পাওয়া মূল্যবান ধাতব পদার্থ বিক্রি করে দূর হয়েছে তাদের অভাব; পরিবর্তন করেছে নিজের ও সমাজের ভাগ্য।

পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, দিনাজপুর, যশোর, ঝিনাইদহ ও খুলনাসহ দেশের বিভিন্ন অঞ্চলের জুয়েলারি দোকান থেকে তাদের ব্যবহৃত ছাই কিনে আনেন মানিকগঞ্জের মানুষ।

সোনা তৈরির প্রক্রিয়া
প্রথমে ছাইকে সুক্ষ্ম একটি চালুনিতে চালতে হয়। তারপর ঢেঁকিতে ভালভাবে ছেটে নিয়ে স্বচ্ছ পানিতে মিশিয়ে পিণ্ড (দলা) তৈরি করা হয়। ঐ পিণ্ডকে ভালোভাবে রোদে শুকিয়ে নিতে হয়। শুকনো পিণ্ডকে কঠিন আগুনে তাপ দিলে তা থেকে ময়লা বের হয়ে আসে এবং বাকি অংশ সোনা, রুপা, তামা, সিসা, ব্রোঞ্চ, এলুমিনিয়াম ও লোহা মিশ্রিত তরল পদার্থে রুপ নিয়ে বের হয়ে আসে। তরল পদার্থকে মাটিতে গর্ত করে চুন ও ধানের তুষ দিয়ে পুড়িয়ে সিসা বের করা হয়। তারপর ছাকনি দিয়ে ছেকে পানিতে ধুয়ে সিসা আালাদা করা হয়। পিণ্ড থেকে পর্যায়ক্রমে বিভিন্ন ধাতব পদার্থ বের করে আলাদা করা হয় সোনা, রুপা মিশ্রিত পদার্থ। সেই তরল পদার্থ একটি আলাদা পাত্রে নাইট্রিক এসিডও কিছু কেমিক্যাল মিশিয়ে সোনা ও রুপা আলাদা করা হয়। এভাবেই ছাই থেকে সংগ্রহ করা হয় সোনা।

সোনার হাট
ছাই থেকে সোনা ও রুপা সংগ্রহ করে তা বিক্রি করা হয় স্বর্ণের হাট খ্যাত চারিগ্রাম বাজারে। ওই বাজারে প্রতিদিন কেজির ওজনে কেনা-বেচা হয় স্বর্ণ ও রুপা। গবিন্ধল ও চারিগ্রাম এলাকার ছাই থেকে সোনা শিল্পকে কেন্দ্র করে চারিগ্রাম স্বর্ণের হাটে বসেছে ৩৫ থেকে ৪০টি জুয়েলারি দোকান। এই সোনা তৈরিকে কেন্দ্র করে চারিগ্রাম বাজারে সোনার হাটও বসে।

চারিগ্রাম ইউনিয়নের ইউপি সদস্য আফতাব উদ্দিন আহমেদ জানান, বৃটিশ আমল থেকে এই এলাকায় ছাই থেকে সোনা বানানোর কাজ করা হচ্ছে। স্বর্ণের দোকানের পরিত্যক্ত ছাই থেকে খুব পরিশ্রম করে কারিগররা সোনা বের করছে। এরা দেশের অর্থনীতিতে কোটি কোটি টাকার সাপোর্ট দিচ্ছে অথচ এরা খুব একটা ভাল নেই। সরকার থেকে এরা কোন সহযোগিতা পাচ্ছে না।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /­০৭.০০ পিএম/০৬//২০১৭ইং)