• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন

চেলসির কোচ হতে রাজি জিদান


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৯, ২০১৯, ১১:২৪ AM / ৩৭
চেলসির কোচ হতে রাজি জিদান

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : শোনা যাচ্ছিল ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হতে যাচ্ছেন জিনেদিন জিদান। কথা-বার্তা অনেক দূর এগিয়েও ছিল। কিন্তু ইউনাইটেড প্রসঙ্গ ঢাকা পড়ে এবার বেরুল নতুন খবর। ফরাসি মহানায়কের দিকে হাত বাড়িয়েছে ইংল্যান্ডের আরেক ক্লাব চেলসি। শুধু হাত বাড়িয়েছে বললে অবশ্য ভুল হবে। চেলসির মালিক পক্ষ এরই মধ্যে জিদানকে প্রস্তাবও দিয়েছে বলে খবর। জিদানও চেলসির কোচ হতে রাজি। তবে সেজন্য তিনি জুড়ে দিয়েছেন দুটি শর্ত।

হ্যাঁ, চেলসিকে ‘দুই শর্ত’ দিয়েছেন জিদান। মজার ব্যাপার হলো, কোচ হওয়ার জন্য জিদানের সেই দুই শর্তের একটি তার সাবেক ক্লাব রিয়াল-বিরোধী! চেলসির বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ডকে কেনার জন্য মরিয়া রিয়াল। গণমাধ্যমের খবর, হ্যাজার্ড এরই মধ্যে রিয়ালকে ‘হ্যাঁ’ও বলে দিয়েছেন। এখন অপেক্ষা শুধু আনুষ্ঠানিক চুক্তির।

কিন্তু জিদান শর্ত জুড়ে দিয়েছেন, তাকে কোচ হিসেবে পেতে হলে হ্যাজার্ডাকে বিক্রি করা যাবে না। রিয়ালের ফেলা টোপের জাল ছিঁড়ে হ্যাজার্ডকে রেখে দিতে হবে স্টাম্পফোর্ড ব্রিজেই। চেলসির দায়িত্ব নিতে এটা জিদানের প্রথম শর্ত। দুই নম্বর শর্ত হলো, নতুন খেলোয়াড় কেনার জন্য তাকে বাজেট দিতে হবে অন্তত ২০০ মিলিয়ন পাউন্ড বা ২২৮ মিলিয়ন ইউরো।

প্রধান কোচ হিসেবে মাত্র আড়াই বছরেই রিয়াল মাদ্রিদকে ৯টি শিরোপা উপহার দিয়েছেন জিদান। বিস্ময়কর এই সাফল্যের পথে গড়েছেন অবিশ্বাস্য এক কীর্তি। ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে রিয়ালকে জিতিয়েছেন টানা ৩টি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। অবিস্মরণীয় এই কীর্তি গড়ার পরপরই গত বছরের ২৯ মে রিয়ালের কোচের পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন জিদান।

সেই থেকেই বেকার আছেন ফরাসি মহানায়ক। একাধিক ক্লাব থেকেই প্রস্তাব পেয়েছেন। কিন্তু মন মতো না হওয়ায় কোথাও যাননি। তবে আভাস-ইঙ্গিতে মনে হচ্ছে, চেলসির কোচের দায়িত্বটা নিতেই যাচ্ছেন তিনি। অনেকেই প্রশ্ন করতে পারেন, জিদানের দেওয়া এই শর্ত কি মেনে নেবে চেলসি? জিদানের মতো একজনকে কোচ করতে এমন হাজারো শর্তই যে চেলসি মেনে নিতে চাইবে, সেটি সহজেই অনুমেয়।

তবে হ্যাজার্ডকে ধরে রাখার শর্তটা পূরণ করা চেলসির জন্য কঠিনই হবে। কারণ, হ্যাজার্ড রিয়ালকে পাকা কথা দিয়ে ফেলেছেন। মৌসুম শেষে বার্নাব্যুতে যোগ দেওয়ার মানসিক প্রস্তুতিও নিযে ফেলেছেন তিনি। ওদিকে রিয়াল তো ওৎ পেতে আছে বেলজিয়ান এই তারকার সঙ্গে চুক্তিটা সেরে ফেলার জন্য।

তবে জিদান যেহেতু শর্ত দিয়েছেন চেলসি কর্তারা নিশ্চিতভাবেই মনেপ্রাণে চেষ্টা করবেন হ্যাজার্ডকে ধরে রাখতে। জিদানের মতো একজনকে তো চাইলেই রাজি করানো যায় না! জিদানকে কোচ হিসেবে পাওয়ার জন্য চেলসি মরিয়া হওয়ার পেছনে অন্য একটা কারণও আছে। বর্তমান কোচ মরিসিও সারির কাজে সন্তুষ্ট নয় চেলসির রাশান মালিক রোমান আভ্রামোভিচ। ম্যানচেস্টার সিটির স্প্যানিশ কোচ পেপ গার্দিওলার সঙ্গে টক্কর দিতে পারেন, এমন একজনকে কোচ হিসেবে চান তিনি।

আর গার্দিওলার সঙ্গে টক্কর দেওয়ার জন্য জিদানের চেয়ে ভালো পছন্দ কে হতে পারেন! সব মিলে জিদানকেই কোচ হিসেবে চান আভ্রামোভিচ। কিন্তু এখন সংশয়টা হ্যাজার্ডকে ধরে রাখার শর্তটা নিয়ে। আভ্রামোভিচ পারবেন, রিয়ালের টোপ থেকে হ্যাজার্ডকে ফিরিয়ে জিদানের শর্ত পূরণ করতে?
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:২৫এএম/১৯/২/২০১৯ইং)