• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৪৫ পূর্বাহ্ন

চুক্তি বাতিল না করেই ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বাড়াচ্ছে ইরান


প্রকাশের সময় : জুন ৬, ২০১৮, ১:১৩ AM / ৩৩
চুক্তি বাতিল না করেই ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বাড়াচ্ছে ইরান

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বাড়িয়ে দিতে যাচ্ছে বলে ভিয়েনায় জাতিসংঘের পরমাণু কার্যক্রম পর্যবেক্ষকদের মঙ্গলবার অবহিত করবে বলে জানিয়েছে দেশটির আণবিক শক্তি সংস্থার এক মুখপাত্র।

ইরানের আইএসএনএ নিউজ এজেন্সিকে একথা জানান বেহরুজ কামালভান্দি। খবর: আলজাজিরা।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থাকে দেয়া একটি চিঠিতে জানানো হবে যে মঙ্গলবার থেকে ইরান ইউএফ-৬ (ইউরেনিয়াম হেক্সাফ্লুরাইড) উৎপাদনের সক্ষমতা বাড়িয়ে দেবে।’

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনির কথা উল্লেখ করে কামালভান্দি বলেন, ‘নেতা বলেছেন আমাদের উচিত পরমাণু শক্তির সাথে সম্পর্কিত কিছু প্রক্রিয়া ত্বরান্বিত করা, যেন দরকার হলে তা কাজে আসে।’

খামেনি ইরানের পরমাণু সংস্থাকে সমৃদ্ধকরণ প্রক্রিয়া শুরুর নির্দেশ দেন।

ইউরেনিয়াম হেক্সাফ্লুরাইড তৈরি ইউরেনিয়াম সমৃদ্ধ করার একটি অন্যতম প্রধান উপাদান।

আয়াতুল্লাহ খামেনি বলেছেন, ২০১৫ সালে সম্পাদিত ইরানের পারমাণবিক চুক্তি ব্যর্থ হলে তিনি ইউরেনিয়াম সমৃদ্ধ করার প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন।

গত মাসে ওই চুক্তিটি থেকে বেরিয়ে আসার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরপর চুক্তিতে স্বাক্ষরকারী ইউরোপীয় দেশগুলো এবং চীন এটি টিকিয়ে রাখবেন বলে ঘোষণা দেন। তবে ইউরোপীয় দেশগুলো ওই চুক্তিটি বহাল রাখবে কিনা তা এখনো পরিষ্কার নয়।

বিবিসির কূটনৈতিক সংবাদদাতা জোনাথন মার্কাস বলেছেন, এর মাধ্যমে ইরান একটি পরিষ্কার বার্তা দিতে যাচ্ছে যে, পারমাণবিক চুক্তি ব্যর্থ হলে ইরান শুধুমাত্র দাঁড়িয়ে দেখবে না, বরং তাদের হাতে বিকল্প কিছু রয়েছে।

এই ঘোষণা এমন সময় এলো, যখন প্রধান ইউরোপীয় দেশগুলো ওই চুক্তিটি বহাল রাখতে হিমশিম খাচ্ছে। মার্কিন নিষেধাজ্ঞার ভয়ে বড় আন্তর্জাতিক কোম্পানিগুলো এর মধ্যেই ইরান থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে।

ইরানের এই পদক্ষেপ নিঃসন্দেহে উত্তেজনা আরো বাড়াবে আর অনেক দেশকে ওই চুক্তিটি বহাল রাখতে তাগিদ জোগাবে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১:১২এএম/৬/৬/২০১৮ইং)