• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:৫৪ পূর্বাহ্ন

ঘরেই তৈরি করুন কালোজাম


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৯, ২০১৭, ৬:২৫ PM / ৩৮
ঘরেই তৈরি করুন কালোজাম

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : বাঙালিদের অন্যতম পছন্দের খাবার হলো ‘মিষ্টি’। প্রায় সব বাঙালিরা মিষ্টি খেতে পছন্দ করেন। লালমোহন, রসকদম্ব, ক্ষীর মোহন ইত্যাদি নানা রকম মিষ্টি দোকানে কিনতে পাওয়া যায়। এর মধ্যে কালোজাম অন্যতম। দোকানের কালোজাম এখন তৈরি করতে পারবেন ঘরেই। কীভাবে? আসুন তাহলে জেনে নেওয়া যাক কালোজামের রেসিপিটি।

উপকরণ:

মাওয়া তৈরির জন্য

১ টেবিল চামচ ঘি

১/২ কাপ দুধ

১/৪ কাপ ঘন ক্রিম (ইচ্ছা)

১ কাপ গুঁড়ো দুধ

সিরা তৈরির জন্য

১ কাপ চিনি

১ কাপ পানি

৩টি এলাচ গুঁড়ো

১ টেবিল চামচ লেবুর রস

কালোজাম তৈরির জন্য

১/২ কাপ ছানা

১ কাপ মাওয়া

১/৪ কাপ ময়দা

এক চিমটি বেকিং সোডা

১-২ টেবিল চামচ পানি/ দুধ

তেল

পুরের জন্য

১ টেবিল চামচ কাঠবাদাম কুচি

২ টেবিল চামচ কাজুবাদাম কুচি

১ টেবিল চামচ জাফরান পানি

এক চিমটি খাওয়ার রং (ইচ্ছা)

প্রণালী:

১। মাওয়া তৈরির জন্য একটি প্যানে ঘি, দুধ, ক্রিম দিয়ে ভালো করে নাড়ুন। তারপর এরসাথে গুঁড়ো দুধ মেশান। সবগুলো উপাদান একসাথে মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন। নাড়ুন এবং জ্বাল দিন। লক্ষ্য রাখবেন যেন প্যানের সাথে লেগে না যায়। পানি শুকিয়ে ডো হয়ে গেলে নামিয়ে ফেলুন।

২। সিরা তৈরির জন্য চিনি, পানি, এলাচ, লেবুর রস দিয়ে জ্বাল দিন।

৩। এবার একটি পাত্রে ছানা দিয়ে ভালো করে মাখুন, যেন কোনো দানা দানা ভাব না থাকে।

৪। ছানা, মাওয়া, ময়দা, বেকিং সোডা এবং সামান্য পানি দিয়ে ডো তৈরি করুন। এই ডো থেকে কিছু অংশ নিয়ে এতে বাদাম কুচি, জাফরান, ফুড কালার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। কালার ডো দিয়ে ছোট ছোট বল তৈরি করুন।

৫। এবার সাদা ছানার অংশটুকু চ্যাপ্টা করে তার মধ্যে কালার বলটি দিয়ে গোল করে নিন। এই মিষ্টিগুলো তেলে দিয়ে ভাজুন। বাদামী রং না হওয়া পর্যন্ত ভাজুন। বাদামী রং হয়ে আসলে সেগুলো চিনির সিরায় দিয়ে দিন।

৬। মিষ্টিগুলো সিরাতে ১০ মিনিট জ্বাল দিন। প্রথম ৫ মিনিট আঁচ বাড়িয়ে ও পরের ৫ মিনিট কিছুটা আঁচ কমিয়ে। চুলা বন্ধ করে দিন। সিরা একটু ঠাণ্ডা হলে মানে ১০-১৫ মিনিট পর মিষ্টি সিরা থেকে পাত্রে তুলে নিন, ৭-৮ ঘণ্টা পর মিষ্টি খাওয়ার উপযুক্ত হবে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৬:২৫পিএম/১৯/২/২০১৭ইং)