• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হুমায়ুনের বিরুদ্ধে যৌন নিপিড়নের অভিযোগ


প্রকাশের সময় : নভেম্বর ১৪, ২০১৯, ৪:১৬ PM / ৩৪
গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  সহকারী প্রক্টর হুমায়ুনের বিরুদ্ধে যৌন নিপিড়নের অভিযোগ

photo-2

এম শিমুল খান, গোপালগঞ্জ : গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক হুমায়ুন কবিরের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে। অভিযোগ করেছেন কৃষি বিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের বিদেশী ছাত্রী সুমি শিং। বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর একটি আবেদন পত্রে শিক্ষক হুমায়ুন কবিরের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলেন তিনি।
ওই আবেদন পত্রে সুমি শিং লিখেছেন, সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক হুমায়ুন কবির কৃষি বিজ্ঞান বিভাগের ক্লাস নিতেন। ক্লাস শেষে তিনি ব্যক্তিগত ভাবে আমাকে দেখা করতে বলতেন। তার ফেসবুকে ফ্রেন্ড গ্রহণ করার অনুরোধ করলে আমি তা গ্রহণ করি। তারপর তিনি সেক্সুয়াল ম্যাসেজ করতে থাকে। এতে আমি খুব বিব্রত বোধ করি। এ বছরের ফেব্রæয়ারি মাসে তিনি বিয়ে করার জন্য আমাকে প্রস্তাব দিতে থাকে। এমনকি পেটে তার বাচ্চা দেয়ার প্রস্তাবও দেয়। এসব কথা শিক্ষকদের জানাতে চাইলে তিনি আমাকে বিশ্ববিদ্যালয় থেকে সার্টিফিকেট নিতে না দেয়াসহ নানা ভাবে হুমকি দিতে থাকে। আমি এখন নিরাপত্তাহীনতা ও দুশ্চিন্তায় ভুগছি। বিষয়টি আমি কিছু দিন পূর্বে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তদন্ত কমিটির কাছে লিখিত ভাবে জানিয়েছি। আমি এর সুষ্ঠু বিচার চাই।
অভিযুক্ত শিক্ষক হুমায়ুন কবির বলেন, সাবেক ভিসি খোন্দকার নাসির উদ্দিনের নির্দেশে শিক্ষার্থীদের উপর হামলা হওয়ার পরে আমি তার বিপক্ষে দাঁড়াই এবং সর্বশেষ ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের চক্রকে হাতে নাতে ধরি এই সব মিলিয়ে একটি কুচক্রী মহল আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।
এ বিষয়ে বিদেশী শিক্ষার্থীদের তত্তাবধানের দায়িত্বরত ‘ইটিই’ বিভাগের সহকারী অধ্যাপক ফাতিমা খাতুন বলেন, হুমায়ুন স্যারের সাথে তার যোগাযোগের বিষয়টি আমি আগে থেকেই অবগত ছিলাম। এ ব্যাপারে আমি তাকে সতর্ক কওে ছিলাম তবে সে (সুমি শিং) বলেছিল হুমায়ূন স্যারের পরিবারের সাথে তার ভালো সম্পর্ক রয়েছে।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. নূরউদ্দীন আহমেদ বলেন, মেয়েটি আমার নিকট অভিযোগ পত্র দিয়েছে এবং তা আমি ভিসি সাহেবের মাধ্যমে বিশ্ববিদ্যালয় যৌন নিপিড়ন সেলে পাঠিয়ে দিয়েছি।
এ নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সর্বত্র এখন সমালোচনার ঝড় বইছে। ওই ছাত্রী অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগ দেয়ার পর বিষয়টি জানাজানি হয়। এতে ক্যাম্পাস জুড়ে চরম ক্ষোভ ও নিন্দার ঝড় বইছে। সাধারণ শিক্ষার্থীরা অভিযুক্ত শিক্ষককে চাকরি থেকে দ্রæত অপসারণ এবং তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।
এ ব্যাপারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. মো: শাহজাহানের ব্যবহৃত মোবাইল ০১৭১৬-১১৩৯৬৮ নম্বরে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি ওই ছাত্রীর অভিযোগ পেয়েছি। অভিযোগটি আমাদের বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন নিপিড়ত কমিটির কাছে পাঠিয়েছি। তারা আগামী ৫ কর্ম দিবসে তাদের রিপোর্ট পেশ করবে। ওই রিপোর্টের ভিত্তিতে সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষক হুমায়ুন কবীরের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
এদিকে ওই বিদেশী ছাত্রীকে শিক্ষক কর্তৃক যৌন নিপীড়নের ঘটনায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্তমানে থমথমে অবস্থা বিরাজ করছে।