• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:৪২ পূর্বাহ্ন

গুরুদাসপুরে প্রতিবন্ধী পরিবারকে উচ্ছেদের পায়তারা


প্রকাশের সময় : জুলাই ৪, ২০১৯, ৩:০৭ PM / ২৭
গুরুদাসপুরে প্রতিবন্ধী পরিবারকে উচ্ছেদের পায়তারা

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি : নাটোরের গুরুদাসপুরে খবির উদ্দিন (৭০) নামে এক শারিরীক প্রতিবন্ধীর জমি জোরপুর্বক দখলের পায়তারাসহ পরিবারটিকে বিভিন্নভাবে এলাকা ছাড়ার হুমকি ও ষড়যন্ত্র করছে বলে অভিযোগ উঠেছে প্রতিবেশী প্রতাপশালী সাইফুল ইসলামের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে উপজেলার চাপিলা ইউনিয়নের ধানুড়া মিলকি গ্রামে। খবির উদ্দিন ওই গ্রামের ইয়াদুল্লা প্রামানিকের ছেলে। সাইফুল একই গ্রামের আব্দুর রাজ্জাক মাষ্টারের ছেলে বলে জানা গেছে।
প্রতিবন্ধী খবির উদ্দিন বলেন, তিনি দুটি লাঠির উপর ভর করে হাঁটাচলা করেন। দুই ছেলের মধ্যে রফিকুল ইসলাম বাক এবং রশিদ মানসিক ও শ্রবণ প্রতিবন্ধী। দুই ছেলেসহ তিনজনের প্রতিবন্ধী ভাতা ও আড়াই বিঘা জমির আয়ে তার সংসার চলে। তার বাড়ী থেকে দেড় কিলোমিটার দুরে গোজেন্দ্র চাপিলা মৌজায় প্রভাবশালী সাইফুলের পুকুরের সাথে ২২ শতাংশ জমি রয়েছে তার। খবির উদ্দিন তার চিকিৎসা ও বাড়ীর সাথে মোজাহার আলীর একটুকরো জমি ক্রয়ের জন্য ওই জমি বিক্রির ঘোষণা দেন। এ সময় নামমাত্র ২ লাখ টাকায় রেজিষ্ট্রি করে দেয়ার জন্য চাপ দেন সাইফুল। এর মধ্যে পাশর্^বতী গ্রামের আব্দুল হান্নানের নিকট ৮ লাখ টাকায় ওই জমি বিক্রি করেন খবির উদ্দিন। বুধবার ওই জমি বিক্রির বিষয়টি জানার পর সাইফুল তার লোকজন নিয়ে খবির উদ্দিনকে তার বসত বাড়ীর জমি রেজিষ্ট্রি করে দেয়ার জন্য চাপ দেন। না দিলে এলাকা ছাড়ার হুমকি দেন। একই রাতে তার বাড়ী থেকে কয়েকটি ছাগল মুরগীও খোয়া যায় বলে তিনি জানান। প্রতিবন্ধী খবির উদ্দিন আরো বলেন, স্থানীয় চাপিলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলাল উদ্দিন ভুট্টকে বিষয়টি অবগত করলে তিনি সুরাহার আশ^াস দিলেও মিমাংসার কোন উদ্যোগ নেননি। বর্তমানে প্রতিবন্ধী ভয়ে থানায় পর্যন্ত যেতে সাহস পাচ্ছেনা। যার কারনে ওই বিক্রিত জমি রেজিষ্টি পর্যন্ত করতে পারছেন না। ফলে তার চিকিৎসা করাতে যেতে পাছেনা। এমনকি তার কেনা জমিও রেজিষ্ট্রি করে নিতে পারছেনা। এলাকার কেউ এ বিষয়ে কিছু বলতে সাহস পাচ্ছেনা বলে জানা যায়। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় দু’জন জানান, সাইফুলের পরিবার খুবই প্রতাপশালী। তাদের ব্যাপারে প্রকাশ্যে কথা বলতে কেউ সাহস পায় না। কারণ তারা খুব খারাপ মানুষ। তাদের বিরুদ্ধে কথা বললে তারা যেকোন ক্ষতি করবে। সে এলাকায় মাদক ব্যবসা থেকে শুরু করে ছিনতাই, মারামারি, চুরি এমনকি ডাকাতিসহ সকল অপকর্মের হোতা।
প্রতিবেশী মোজাহার প্রামাণিক জানান, প্রতিবন্ধী খবির তার বাড়ীর সাথে আমার একটা জমি কিনে নিয়েছে। ওই জমি বিক্রি করতে না দেয়ার কারণে সে জমিও রেজিষ্টি করে নিতে পারছেনা।
যোগাযোগ করা হলে অভিযুক্ত প্রতাপশালী সাইফুল ইসলাম জানান, খবির উদ্দিন সম্পর্কে তার দাদা। তার জমি অন্যখানে বিক্রি করলে তাদের ক্ষতি হবে। তাই নিজেদের জমি নিজেরা রাখতেই তাকে অন্যত্র বিক্রি করতে নিষেধ করা হয়েছে। তবে অন্য অভিযোগ গুলো মিথ্যা।
স্থানীয় চাপিলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলাল উদ্দিন ভূট্ট এ বিষয়ে জানান, প্রতিবন্ধী খবির ভ্যানে করে তার কাছে এসেছিলেন। সাইফুলরা প্রতাপশালী হওয়ায় সমাধানের পরামর্শ দেয়া হয়েছে।
থানার অফিসার ইনচার্জ মোজাহারুল ইসলাম জানান, বিষয়টি জানা নেই। পরিবারের পক্ষ থেকে কেউ আসলে তাদের আইগত সহযোগিতা দেওয়া হবে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৩:০৮পিএম/৪/৭/২০১৯ইং)