• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন

গরুর মাংস খেয়ে অ্যানথ্রাক্সে আক্রান্ত কুষ্টিয়ার ১০জন


প্রকাশের সময় : এপ্রিল ৮, ২০১৮, ৯:০৯ AM / ৬৫
গরুর মাংস খেয়ে অ্যানথ্রাক্সে আক্রান্ত কুষ্টিয়ার ১০জন

ঢাকারনিউজ২৪.কম, কুষ্টিয়া : জেলার দৌলতপুরে অসুস্থ গরুর মাংস খেয়ে অন্তত ১০ জন অ্যানথ্রাক্সে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এদের মধ্যে ১জনকে আশঙ্কাজনক অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয়রা জানান, উপজেলার দৌলতপুর ইউনিয়নের পচামাদিয়া কুঠিপাড়া গ্রামের মৃত রমজান আলীর ছেলে কামাল উদ্দিন অসুস্থ একটি গরু ১৫-১৬ দিন আগে জবাই করে স্থানীয়দের কাছে বিক্রি করে। সেই মাংস খেয়ে আয়েন উদ্দিনের ছেলে শামিউল (৩০), শফিউলের ছেলে সোহেল (২৬), কামালের মেয়ে তানিয়া (২০), মজেরের ছেলে মনি (২৬), রবিউলের স্ত্রী টুনুয়ারা (৩৮), সিরাজের স্ত্রী আনুরা (৩৫), আরজের স্ত্রী ফরিদা (২৮) ও তাছলীসহ (২৫) অন্তত ১০ জন অ্যানথ্রাক্সে আক্রান্ত হয়েছেন।

আক্রান্তদের মধ্যে সোহেলের অবস্থা গুরুতর হওয়ায় তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যরা স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে আক্রান্তরা জানান।

স্বজনরা জানান, এ ব্যাপারে সাংবাদিকদের কিছু না জানানোর জন্য উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নজরুল ইসলাম নিষেধ করে গেছেন।

অ্যানথ্রাক্স আক্রান্তের বিষয়টি নিশ্চিত করে দৌলতপুর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. অরবিন্দু পাল জানান, প্রাথমিক লক্ষ্মণ ও পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে কয়েকজনের অ্যানথ্রাক্স নির্ণয় করা হয়েছে। আক্রান্তদের চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নজরুল ইসলাম অভিযোগ অস্বীকার করে বলেন, ‘ওই এলাকার পশুগুলোকে ধারাবাহিকভাবে প্রতিষেধক দেওয়া হচ্ছে। এ রোগ যাতে বিস্তার না করে সে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৯:০৮এএম/৮/৪/২০১৮ইং)