• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৩২ অপরাহ্ন

খুবি’র ৪ শিক্ষার্থীর রোবট ‘পথিক’


প্রকাশের সময় : এপ্রিল ২০, ২০১৮, ১:০৭ PM / ৫২
খুবি’র ৪ শিক্ষার্থীর রোবট ‘পথিক’

ঢাকারনিউজ২৪.কম, খুলনা : কিছুটা হেলেদুলে হাঁটছে। পায়ে জড়ানো ইলেক্ট্রিক তার, মাথা থেকে পায়ের আগ পর্যন্ত কাগজ দিয়ে শরীরসদৃশ কিছু বানানোর চেষ্টা। নাম তার পথিক। সম্প্রতি আবু সাইদ নামে খুলনা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর ফেসবুক ওয়ালে এমন একটি ভিডিও’র দেখা মেলে।

কিছুটা উৎসুক হয়ে খোঁজ নিয়ে জানা যায়, আবু সাইদ ও বিশ্ববিদ্যালয়ের আরও তিন শিক্ষার্থী প্রজেক্টের খাতিরে তৈরি করেছে এই রোবট। চার সদস্যবিশিষ্ট এই টিমের নেতৃত্ব দিয়েছেন ইমরান হোসেন এবং তাদের দিক নির্দেশনা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শরফরাজ নেওয়াজ। এই টিমের অপর দুই সদস্য হলেন মাহফুজুল আলম ও আজওয়াদ আহ্‌নাফ অলিন্দ।

আবু সাইদের কাছ থেকে জানা গেছে, চলতি বছরের জানুয়ারির ১৫-২০ তারিখে তারা এই প্রজেক্টের কাজ শুরু করেন। প্রাথমিকভাবে তাদের একটি হিউম্যানয়েড রোবট নির্মাণের কথা বলা হয়েছিল। কাজ শুরু করেন তারা। টানাপোড়েনও ছিল বাজেট নিয়ে। থেমে থাকেনি কাজ।

নানা প্রতিকূলতা পেরিয়ে তারা পরিকল্পনা অনুযায়ী এগুতে থাকেন। রোবটটির পায়ের কাঠামো তৈরি করেন অ্যালুমিনিয়াম দিয়ে, সঙ্গে টেক শপ থেকে কেনা সার্ভো মোটর। জুড়ে দেন রোবটটির পায়ে। সবশেষ চলতি মাসের ১৮ তারিখে সফলতার মুখ দেখে তাদের এই পরিশ্রম। বর্তমানে রোবটটি প্রোগ্রামের মাধ্যমে চলাফেরা করতে পারে।

আবু সাইদ জানান, রোবটটি তৈরিতে তাদের খরচ পড়েছে প্রায় আট হাজার টাকা। অদূর ভবিষ্যতে রোবটটি যেন সামনে থাকা বস্তু সরিয়ে চলতে পারে এ নিয়ে কাজ করার আশা প্রকাশ করেন তিনি।

এ দিকে রোবটটির নাম পথিক কেন জানতে চাইলে প্রজেক্টের নেতৃত্বদানকারী ইমরান বলেন, ‘যখন আমরা প্রজেক্টটি তৈরি করি তখন এর নামকরণ নিয়ে কিছুটা চিন্তায় পড়ে যাই। তবে আমাদের মাথা আসে রোবটটির কাজ আসলে হাঁটা। তাই আমরা এর নামকরণ করি পথিক।’

রোবটিক্স নিয়ে ভবিষ্যতে কাজ করার চিন্তাভাবনা রয়েছে কি না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘ইচ্ছে রয়েছে।’ (প্রিয়.কম)

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১:০২পিএম/২০/৪/২০১৮ইং)