• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন

খালেদা জিয়ার সাজা বৃদ্ধির প্রতিবাদে গণঅনশনে বিএনপি


প্রকাশের সময় : নভেম্বর ১, ২০১৮, ১:৪২ PM / ৪৫
খালেদা জিয়ার সাজা বৃদ্ধির প্রতিবাদে গণঅনশনে বিএনপি

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বাড়ানোর প্রতিবাদ ও তার মুক্তির দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীতে চলছে বিএনপির গণঅনশন।

১ নভেম্বর, বৃহস্পতিবার সকাল ১০টায় গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে গণঅনশন শুরু হয়। অনশন চলবে বিকেল ৪টা পর্যন্ত।

আর এই কর্মসূচিতে অংশ নিতে রাজধানীর আশেপাশের এলাকা থেকে জড়ো হচ্ছেন নেতাকর্মীরা।

ইতোমধ্যে গণঅনশন কর্মসূচিতে অংশ নিতে রাজধানীর ও এর আশেপাশের এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিলে জড়ো হচ্ছেন নেতাকর্মীরা। কর্মসূচিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতারা উপ‌স্থিত র‌য়ে‌ছেন।

এর আগে গত ৩০ অক্টোবর জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে বিচারিক আদালতের দেওয়া পাঁচ বছরের কারাদণ্ড বাড়িয়ে ১০ বছর করে হাইকোর্ট।

গত ৮ ফেব্রুয়ারি বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড গ্রাউন্ডে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ড. মো. আখতারুজ্জামান মামলাটিতে খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড দেন। একই সঙ্গে খালেদা জিয়ার ছেলে ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ড দেয় আদালত।
বিকেল ৪টা পর্যন্ত চলবে এই গণঅনশন কর্মসূচি।
বিকেল ৪টা পর্যন্ত চলবে এই গণঅনশন কর্মসূচি। ছবি: প্রিয়.কম

রায় ঘোষণার ১১ দিন পর ১৯ ফেব্রুয়ারি বিকেলে রায়ের সার্টিফায়েড কপি বা অনুলিপি হাতে পান খালেদা জিয়ার আইনজীবীরা। এরপর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ২০ ফেব্রুয়ারি তারা আবেদন করেন।

২২ ফেব্রুয়ারি খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ এবং অর্থদণ্ড স্থগিত করে নথি তলব করে আদালত। এরপর ৭ মার্চ অপর আসামি মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামালের আপিলও শুনানির জন্য গ্রহণ করে হাইকোর্ট। পরে ২৮ মার্চ খালেদার সাজা বৃদ্ধি চেয়ে দুদকের করা আবেদনে রুল দেয় হাইকোর্ট। ১০ মে আরেক আসামি শরফুদ্দিনের আপিল শুনানির জন্য গ্রহণ করেছিল আদালত।

৩০ জুলাই আপিল নিষ্পত্তিতে মেয়াদ ৩১ জুলাই থেকে বর্ধিত করে ৩১ অক্টোবর পর্যন্ত করেছিল আপিল বিভাগ।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১:৪২২পিএম/১/১১/২০১৮ইং)