• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

কোটা সংস্কার দাবিতে শাহবাগ অবরোধ করেছে অবরোধকারীরা


প্রকাশের সময় : এপ্রিল ৮, ২০১৮, ৪:৫৯ PM / ৩৪
কোটা সংস্কার দাবিতে শাহবাগ অবরোধ করেছে অবরোধকারীরা

 
ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : কোটা সংস্কারের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন আন্দোলনকারীরা। গণপদযাত্রার অংশ হিসেবে আজ রোববার(৮ এপ্রিল) দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরির সামনে তারা জড়ো হন। সেখান থেকে বেলা আড়াইটায় রাজু ভাস্কর্য, নীলক্ষেত ও কাঁটাবন হয়ে শাহবাগ মোড়ে এসে রাস্তা অবরোধ করেন। এসময় তারা কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। আন্দোলনকারীদের অবরোধের কারণে শাহবাগ মোড়ে চারপাশের গাড়ি আটকে যায়। এসময় শাহবাগ থানা পুলিশ আন্দোলনকারীদের ঘিরে রাখে।

অন্দোলনকারীদের অন্যতম সমন্বয়ক হাসান আল মামুন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিতে কোটার পদ শূন্য থাকলে মেধা দিয়ে পূরণের আশ্বাস দেন কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক নতুন প্রজ্ঞাপন জারির মাধ্যমে সাংঘর্ষিক অবস্থান তৈরি করেছেন। সেখানে তিনি বলেছেন কোটার কোনো পদ খালি থাকলে তা অন্য কোটা থেকে পূরণ করা হবে। এ কারণে আজকে আমাদের মাঠে নামতে হয়েছে।

আমাদের পাঁচ দফা দাবি যেন প্রধানমন্ত্রী মেনে নেন এটাই আমাদের চাওয়া।

বাংলাদেশ সাধারণ ছাত্রছাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এই কর্মসূচিতে প্রায় ৫/৬ হাজার আন্দোলনকারী অংশ নেন।

কোটা সংস্কারে গত ১৪ ফেব্রুয়ারি থেকে পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হলো- কোটা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে কমিয়ে আনা, কোটা প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া, চাকরি নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া এবং চাকরি ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাট মার্ক ও বয়সসীমা নির্ধারণ করা।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৪:৫৫পিএম/৮/৪/২০১৮ইং)