• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন : শাহবাগ রণক্ষেত্র


প্রকাশের সময় : এপ্রিল ৮, ২০১৮, ১১:২২ PM / ৩৫
কোটা সংস্কারের দাবিতে আন্দোলন : শাহবাগ রণক্ষেত্র

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : পুলিশ শাহবাগ থেকে টিয়ারশেল ও লাঠিচার্জ করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের সরিয়ে দিয়েছে। এ ঘটনায় শাহবাগ-টিএসসি রণক্ষেত্রে পরিণত হতে দেখা গেছে।

রোববার(৮ এপ্রিল) শাহবাগ মোড়ে অবস্থানরত আন্দোলনকারী শিক্ষার্থীদের হটানোর জন্য রাত ৮টার দিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী টিয়ারশেল ও লাঠিচার্জ শুরু করে।

শিক্ষার্থীরা জানান, রাত ৮টার পরে পুলিশ হামলা করে। এতে সবাই ছত্রভঙ্গ হয়ে টিএসসির দিকে চলে আসে।

তারা আরো জানান, এ ঘটনায় অনেকে আহত হয়েছেন। অনেককে আটকও করেছে পুলিশ।

এর আগে সরকারি চাকরিতে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করাসহ ৫ দফা দাবিতে গণপদযাত্রা শেষে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নেয় আন্দোলনকারী শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা।

বিকেল ৩টার দিকে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন। সে সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কয়েক হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে আসেন।

পরে তারা গণপদযাত্রায় অংশ নেন। গণপদযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে শুরু হয়ে দোয়েল চত্বর হয়ে জাতীয় শহিদ মিনার, ফুলার রোড, পলাশী, নীলক্ষেত, কাঁটাবন হয়ে শাহবাগ মোড়ে এসে অবস্থান নেয়। সে সময় তারা কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন এবং দাবি সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন।

রাজধানীর গুরুত্বপূর্ণ শাহবাগ মোড়ে আন্দোলনকারীদের অবস্থানের কারণে যানচলাচল বন্ধ হয়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে সরকারি চাকরিতে কোটা ব্যবস্থার সংস্কারসহ ৫ দফা দাবিতে আন্দোলন করছে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক লাখ শিক্ষার্থী।

আন্দোলনকারীদের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, রোববারের এ গণপদযাত্রা কর্মসূচি কেন্দ্রীয়ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবং দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও জেলা-উপজেলা শহরেও পালিত হওয়ার কথা রয়েছে।

কোটা সংস্কারকারীদের অন্যান্য দাবিগুলোর মধ্যে আছে- কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:০০পিএম/৮/৪/২০১৮ইং)