• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন

কেয়া কসমেটিক্স ও সেন্ট্রাল ফার্মার ক্যাটাগরি অবনমন


প্রকাশের সময় : জানুয়ারী ২, ২০১৯, ১১:২৫ AM / ৩২
কেয়া কসমেটিক্স ও সেন্ট্রাল ফার্মার ক্যাটাগরি অবনমন

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : বছরের প্রথম দিনে ক্যাটাগরি অবনমন হয়েছে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ারের। কোম্পানি দুটি হলো- ওষুধ ও রসায়ন খাতের কেয়া কসমেটিক্স এবং সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস। গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য দেওয়া হয়েছে। এর আগে গত বছর ১৪ কোম্পানির ক্যাটাগরি অবনমন হয়।

কেয়া কসমেটিক্সকে ‘এ’ ক্যাটাগরি থেকে ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে অবনমন করা হয়েছে, যা কার্যকর হয়েছে গতকাল থেকে। গত বছর কোম্পানিটি এজিএম সম্পন্ন করতে না পারার কারণে ক্যাটাগরি পরিবর্তন হয়েছে বলে জানায় ডিএসই। কোম্পানি আইন অনুযায়ী, প্রতি ক্যালেন্ডার ইয়ারে এজিএম করার বাধ্যবাধকতা আছে।

কেয়ার কসমেটিক্সের সর্বশেষ এজিএম হয় ২০১৭ সালের ২৮ ডিসেম্বর। ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের জন্য ওই এজিএম হয়। গত ১৯ নভেম্বর কোম্পানিটির পর্ষদ ৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ প্রদানের সিদ্ধান্ত নেয়। তবে এজিএম ডেকেছে আগামী ২৬ জানুয়ারি। অর্থাৎ ২০১৮ সালে এজিএম করতে ব্যর্থ হয়েছে।

এদিকে গত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মাত্র ৫ শতাংশ লভ্যাংশ দেওয়ার কারণে সেন্ট্রাল ফার্মার শেয়ারকে ‘এ’ ক্যাটাগরির শেয়ার থেকে ‘বি’ ক্যাটাগরিতে অবনমন করা হয়েছে। প্রসঙ্গত ১০ শতাংশের কম লভ্যাংশ দিলে সংশ্নিষ্ট কোম্পানির শেয়ারকে ‘বি’ ক্যাটাগরিভুক্ত করা হয়। ১০ শতাংশ বা তার বেশি লভ্যাংশ প্রদানকারী কোম্পানির শেয়ার হয় ‘এ’ ক্যাটাগরিভুক্ত।(সমকাল)
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:২৮এএম/২/১/২০১৯ইং)