• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:০৪ অপরাহ্ন

‘কেয়ামত থেকে কেয়ামত’ এর ২৫ বছর


প্রকাশের সময় : মার্চ ২৫, ২০১৮, ৯:২৪ AM / ৩৫
‘কেয়ামত থেকে কেয়ামত’ এর ২৫ বছর

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আজ ২৫ মার্চ বাংলাদেশ চলচ্চিত্রাঙ্গনের অসম্ভব জনপ্রিয় সিনেমা ‘কেয়ামত থেকে কেয়ামত’ এবং একই সাথে সফল চিত্রনায়িকা আরিফা পারভিন মৌসুমী’র চলচ্চিত্রে ২৫ বছর পূর্ণ হলো। ১৯৯৩ সালের এই দিনে মুক্তি পেয়েছিল মৌসুমী ও প্রয়াত সালমান শাহ অভিনীত এই ছবিটি। যা সারাদেশের দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পায়। ছবিটিতে সালমান-মৌসুমী ছাড়াও আবুল হায়াত, রাজিব, আহমেদ শরীফ, ডন, টেলি সামাদ, সাইফুদ্দিন সহ আরো অনেক জনপ্রিয় তারকারা অভিনয় করেন।


জানা গেছে, সেই সময়ের প্রেক্ষাপটে প্রযোজনা প্রতিষ্ঠান আনন্দ মেলা পার্শ্ববর্তী দেশ ভারতের তিনটি হিন্দি ছবি ‘সনম বেওয়াফা’, ‘দিল’ ও ‘কেয়ামত সে কেয়ামত তক’ এর কপিরাইট নিয়ে সোহানুর রহমান সোহানের কাছে আসে এর যে কোন একটির বাংলা পুনঃনির্মাণ করার জন্য উপযুক্ত নায়ক-নায়িকা খুঁজে না পেয়ে সম্পূর্ণ নতুন মুখ দিয়ে ছবি নির্মাণের সিদ্ধান্ত নেন। নায়িকা হিসেবে মৌসুমীকে নির্বাচিত করেন। নায়ক হিসেবে তৌকির আহমেদকে প্রস্তাব দিলে তিনি রিমেক চলচ্চিত্র হওয়ার জন্য পরিচালকের প্রস্তাব ফিরিয়ে দেন। পরে মডেল-অভিনেতা আদিল হোসেন নোবেলকে প্রস্তাব দিলে তিনিও তা ফিরিয়ে দেন। তখন নায়ক আলমগীরের সাবেক স্ত্রী খোশনুর আলমগীর ‘ইমন’ নামে একটি ছেলের সন্ধান দেন। প্রথম দেখাতেই তাকে পছন্দ করে ফেলেন পরিচালক এবং ‘সনম বেওয়াফা’ ছবির জন্য প্রস্তাব দেন, কিন্তু যখন ইমন ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবির কথা জানতে পারেন তখন তিনি উক্ত ছবিতে অভিনেয়র জন্য পীড়াপীড়ি করেন। তাঁর কাছে কেয়ামত সে কেয়ামত তক ছবি এতই প্রিয় ছিলো যে তিনি মোট ২৬ বার ছবিটি দেখেছেন বলে পরিচালক কে জানান। শেষ পর্যন্ত পরিচালক সোহানুর রহমান সোহান তাঁকে নিয়ে কেয়ামত থেকে কেয়ামত চলচ্চিত্রটি নির্মাণের সিদ্ধান্ত নেন এবং ইমন নাম পরিবর্তন করে সালমান শাহ রাখা হয়।


এদিকে ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে চলচ্চিত্র নির্মাতা মুশফিকুর রহমান গুলজার তার ফেসবুক ওয়ালে লিখেন –
”আজ ২৫ মার্চ। আজ থেকে ২৫ বছর আগে এই দিনে অর্থাৎ ১৯৯৩ সালের ২৫ মার্চ মুক্তি পেয়ে ছিল আনন্দ মেলা সিনেমা লিমিটেড প্রযোজিত ও সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ চলচ্চিত্রটি। সেদিন ছিল পবিত্র ঈদ উল ফিতরের দিন। আর সেদিনই এদেশের চলচ্চিত্র দর্শকরা পেল একটি অত্যন্ত সম্ভাবনাময় মেধাবী জুটি সালমান শাহ ও মৌসুমীকে। বাকিটা ইতিহাস।


এই চলচ্চিত্রটির সার্বিক তত্ত্বাবধানে ছিলাম আমি। এ জন্য আজও আমি গর্ববোধ করি। আজ আভিনন্দন জানাই চলচ্চিত্রটির প্রযোজক সুকুমার রন্জন ঘোষ ও সিরাজুল ইসলাম, পরিচালক সোহানুর রহমান ও অভিনেত্রী মৌসুমীসহ এর সকল শিল্পী ও কুশলীদেরকে। সেই সাথে স্মরণ করছি প্রয়াত নায়ক সালমান শাহকে।
সকলের অত্যন্ত যত্ন, আবেগ ও ভালোবাসা দিয়ে তৈরি হয়েছিল ‘কেয়ামত থেকে কেয়ামত’ চলচ্চিত্রটি। তাইতো মুক্তি পাবার সাথে সাথেই দর্শকরা প্রচন্ডভাবে চলচ্চিত্রটিকে গ্রহন করেছিল। দর্শকের ভালোবাসায় সিক্ত হয়েছিল ‘কেয়ামত থেকে কেয়ামত’। এ জন্য দর্শকদেরকেও জানাই অভিনন্দন ও শুভেচ্ছা।”

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৯:২০এএম/২৫/৩/২০১৮ইং)