• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন

কুড়িগ্রামে ইউনিয়ন বীজমেলা অনুষ্ঠিত


প্রকাশের সময় : জানুয়ারী ৩১, ২০১৯, ১২:০১ PM / ৩১
কুড়িগ্রামে ইউনিয়ন বীজমেলা অনুষ্ঠিত

কুড়িগ্রাম প্রতিনিধি : বেসরকারী উন্নয়ন সংস্থা ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)’র হোয়্যার দ্য রেইন ফলস্ প্রকল্পের উদ্যোগে কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়ন পরিষদ চত্বরে দিনব্যাপী ইউনিয়ন বীজ মেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বৃহস্পতিবার সকালে মেলার উদ্বোধন করেন কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান।
এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি অফিসার ষষ্ঠি চন্দ্র রায়, যাত্রাপুর ইউপি চেয়ারম্যান আইয়ুব আলী সরকার, কেয়ার-বাংলাদেশ’র প্রতিনিধি মামুনুর রশীদ, ইএসডিও’র প্রোগ্রাম ম্যানেজার আনোয়ার হোসেন প্রমুখ। কেয়ার বাংলাদেশ’র কারিগরি সহযোগিতায় যাত্রাপুর ইউনিয়নে বীজ মেলা অনুষ্ঠিত হয়।
আবহাওয়া ও জলবায়ুর পরিবর্তনজনিত ঝুকি মোকাবেলায় হোয়্যার দ্য রেইন ফলস প্রকল্প যাত্রাপুর ইউনিয়ন পরিষদ গোডাউনে ‘ইউনিয়ন পরিষদ বীজ ব্যাংক প্রতিষ্ঠা’ হয়। এসব বীজ ব্যাংকে স্থানীয় কৃষকদের উদ্ভুদ্ভ করে বন্যা সহনশীল ও উচ্চ ফলনশীল জাতের বীজ বিনামূল্যে সংরক্ষণ করা হয়। পরবর্তীতে উক্ত বীজ ব্যাংক থেকে প্রয়োজনের সময় কৃষকরা বিনা মূল্যে বীজ সংগ্রহ করে। এরফলে দরিদ্র কৃষকদের বাড়তি অর্থ ব্যয় করে বীজ কিনতে হচ্ছে না। এতে করে কাংখিত সুফল পাচ্ছেন প্রান্তিক কৃষকরা। এ ধরণের উদ্যোগ গ্রহন করায় স্থানীয় পরিষদকে শক্তিশালী করার মাধ্যমে অত্র এলাকায় কৃষি উৎপাদনে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে এই ইউনিয়ন পরিষদ বীজ ব্যাংক।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১২:০১পিএম/৩১/১/২০১৯ইং)