• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন

কাল গাজীপুরে সব ব্যাংক বন্ধ থাকবে


প্রকাশের সময় : জুন ২৫, ২০১৮, ৩:০০ PM / ৩২
কাল গাজীপুরে সব ব্যাংক বন্ধ থাকবে

ঢাকারনিউজ২৪.কম, গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন উপলক্ষে মঙ্গলবার ওই এলাকার সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

গতকাল ২৪ জুন(রোববার) বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কর্মকর্তা-কর্মচারীদের ভোটাধিকার প্রয়োগ ও ভোটগ্রহণের সুবিধার্থে নির্বাচনী এলাকায় নির্বাচনকালীন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গাজীপুরের নির্বাচনী এলাকায় কার্যত আর্থিক প্রতিষ্ঠানগুলোর সব শাখা বন্ধ থাকবে।

২০১২ সালের ২৪ জানুয়ারি গাজীপুর সিটি করপোরেশন গঠনের প্রজ্ঞাপন জারি করে সরকার। এতে গাজীপুর ও টঙ্গী পৌর এলাকাসহ সম্প্রসারিত পৌর এলাকা একীভূত করা হয়। পরে ২০১৩ সালের ১৬ জানুয়ারি স্থানীয় সরকার বিভাগ একটি প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে ঢাকা জেলার সাভার উপজেলার শিমুলিয়া ইউনিয়নের ডোমনা, দক্ষিণ বাড়ৈবাড়ী, পশ্চিম পানিশাইল, দক্ষিণ পানিশাইল, শিবরামপুর ও ডোমনাগ মৌজাকে গাজীপুর সিটি করপোরেশনের আওতাভুক্ত করা হয়।

এই ছয়টি মৌজাকে গাজীপুর সিটির অন্তর্ভুক্ত করার বিষয়ে আপত্তি জানান শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ বি এম আজহারুল ইসলাম সুরুজ। কিন্তু স্থানীয় সরকার বিভাগ সেই আপত্তি আমলে না নেওয়ায় ২০১৫ সালে হাইকোর্টে একটি রিট দায়ের করেন তিনি।

আদালত আজহারুল ইসলামের আপত্তি নিষ্পত্তি করে নতুন প্রজ্ঞাপন জারি করতে বলেন। ২০১৬ সালে পুরাতন সীমানা অনুযায়ী শিমুলিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন হলে আজহারুল ইসলাম সুরুজ পুনরায় নির্বাচিত হন।

চলতি বছরের ৪ মার্চ সিটি করপোরেশনের সীমানা নিয়ে নতুন প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন। এতে শিমুলিয়া ইউনিয়নের দক্ষিণ বড়বাড়ি, ডোমনা, শিবরামপুর, পশ্চিম পানিশাইল, দক্ষিণ পানিশাইল ও ডোমনাগকে অন্তর্ভুক্ত করা হয়। ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গাজীপুর সিটি করপোরেশন গঠিত। এখানে ভোটার সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৪২৫ জন।

গত ৩ এপ্রিল গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে তফসিল ঘোষণা করে কমিশন। এতে ১৫ মে ভোটের দিন ধার্য করা হয়। নতুন করে জারি করা প্রজ্ঞাপন ও নির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আরেকটি রিট আবেদন দায়ের করেন আজহারুল ইসলাম।

৬ মে আবেদনের শুনানি শেষে নির্বাচন স্থগিতের আদেশ দেয় হাইকোর্ট। একইসঙ্গে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজাকে গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত করা কেন অবৈধ ঘোষণা করা হবে না এ মর্মে রুলও জারি করা হয়। পাশাপাশি প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

এ আদেশের পরপরই গাজীপুর সিটি নির্বাচন সংক্রান্ত সব ধরনের কাজ স্থগিত করে নির্বাচন কমিশন (ইসি)। আর আদেশের বিরুদ্ধে দুই মেয়র প্রার্থী  হাসান উদ্দিন সরকার ও জাহাঙ্গীর আলম আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন দাখিল করেন।

পরে ১০ মে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ হাইকোর্টের স্থগিতাদেশ প্রত্যাহার করে আগামী ২৮ জুনের মধ্যে নির্বাচন করতে সময় বেঁধে দেন। সূত্র : বণিক বার্তা

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৩:০০পিএম/২৫/৬/২০১৮ইং)