• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন

কাবুলে আত্মঘাতী হামলা ও গুলি : নিহত ৪৩


প্রকাশের সময় : ডিসেম্বর ২৫, ২০১৮, ১:৪৫ PM / ৩৩
কাবুলে আত্মঘাতী হামলা ও গুলি : নিহত ৪৩

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে সরকারি ভবনে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে হামলাকারীদের গোলাগুলি ও আত্মঘাতী হামলায় ৪৩ জন নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই সরকারি কর্মচারী।

সোমবার বিকেলে গণপূর্ত মন্ত্রণালয় ভবনের এই হামলায় আরও ২৫ জন আহত হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। খবর: বিবিসি, রয়টার্স ও আলজাজিরা।

বিবিসির খবরে বলা হয়েছে, ওই ভবনে সাড়ে তিন শতাধিক কর্মচারী আটকা পড়েন। তাদের কেউ কেউ নিরাপত্তার জন্য ভবন থেকে লাফও দেন।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী নাজিব দানিশ জানান, নিহত ব্যক্তিদের মধ্যে একজন পুলিশ সদস্য ও তিনজন হামলাকারী রয়েছেন। আফগান নিরাপত্তা রক্ষীদের গুলিতে ওই তিন হামলাকারী নিহত হন।

রাত পর্যন্ত প্রায় সাত ঘণ্টার অভিযানে এই বন্দুকযুদ্ধের অবসান ঘটে বলেও জানান তিনি।

এখন পর্যন্ত কোনো জঙ্গিগোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে আফগানিস্তানে সরকারি কর্মচারীদের ওপর এ ধরনের হামলা সাধারণত তালেবানরা করে থাকে।

হামলার শুরুটা হয় গণপূর্ত মন্ত্রণালয়ের বাইরে একটি গাড়িতে আত্মঘাতী বোমা হামলার মাধ্যমে। সেখানে বিস্ফোরণে একজন নিজেকে উড়িয়ে দেয়ার পরপরই হামলাকারীরা ভবনে ঢুকে মানুষকে জিম্মি করে। সেখান থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধ লিপ্ত হয়।

ঘটনাস্থলের কাছাকাছি বসবাসকারী এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানান, কমপক্ষে ২০ জন আহত ব্যক্তিকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হয়।

পাশের আরেক সরকারি ভবনে কর্মরত একজন জানান, বিস্ফোরণ ও বন্দুকযুদ্ধের সময় কর্মচারীরা কক্ষের ভেতরে ঢুকে তা তালাবদ্ধ করে রাখেন। বন্দুকযুদ্ধের সময় ভবনের তৃতীয় তলায় আগুনও লেগে যায়।

আফগান নিরাপত্তা বাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, নিরাপত্তা বাহিনী ভবনের বিভিন্ন তলায় গিয়ে ভেতরে আটকে পড়া ৩৫০ জনকে উদ্ধার করে। তবে ওই সরকারি কর্মচারীদের হামলাকারীরা জিম্মি করে রাখায় অভিযান বাধাগ্রস্ত হয়।

আফগানিস্তানে তালেবানদের সঙ্গে দীর্ঘ ১৭ বছর যুদ্ধ করে আসছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট। তবে বিগত কয়েক মাসে এই হামলা তীব্র হয়েছে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১:৪৩পিএম/২৫/১২/২০১৮ইং)