• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন

করোনা চিকিৎসায় দেশে আইভারমেকটিনের পরীক্ষামূলক গবেষণা শুরু


প্রকাশের সময় : জুন ১৮, ২০২০, ১:৪৯ PM / ৩৯
করোনা চিকিৎসায় দেশে আইভারমেকটিনের পরীক্ষামূলক গবেষণা শুরু

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্তদের চিকিৎসায় পরজীবীনাশক ওষুধ আইভারমেকটিনের সঙ্গে অ্যান্টিবায়োটিক ডক্সিসাইক্লিন অথবা শুধু আইভারমেকটিন ব্যবহারের নিরাপত্তা ও কার্যকারিতা যাচাইয়ের জন্য পরীক্ষামূলক গবেষণা শুরু করেছে আইসিডিডিআর’বি। গতকাল বুধবার আইসিডিডিআরবি’র এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ চিকিৎসায় হাসপাতালে ভর্তি থাকা প্রাপ্তবয়স্ক রোগীদের নিয়ে গবেষণাটি পরিচালনা করা হবে। এজন্য ঢাকার চারটি হাসপাতালের ৭২ জন রোগীকে অন্তর্ভুক্ত করা হবে। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে এরই মধ্যে গবেষণা শুরু করেছে আইসিডিডিআর’বি। অন্য দুটো হাসপাতালের সঙ্গে আলোচনা চলছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আইভারমেকটিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমোদনপ্রাপ্ত একটি ওষুধ। এটি ১৯৮০ সাল থেকে পরজীবীজনিত সংক্রমণ রোধে ব্যবহৃত হয়ে আসছে। একই সঙ্গে অনেক ধরনের ভাইরাসনাশক হিসেবেও এটি সক্রিয় ভূমিকা পালন করে বলে গবেষণায় এসেছে। আইসিডিডিআরবি’র গবেষণার উদ্দেশ্য হলো, আইভারমেকটিনের সঙ্গে ডক্সিসাইক্লিন অথবা শুধু আইভারমেকটিনের সাহায্যে চিকিৎসা প্রদান করলে ভাইরাসের সংক্রমণ কমার হার এবং জ্বর ও কাশি কমতে কতদিন লাগে, সে সম্পর্কে ধারণা লাভ করা।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, অক্সিজেনের প্রয়োজনীয়তার পরিবর্তন, অক্সিজেন দেওয়া সত্ত্বেও রোগী কেন শতকরা ৮৮ শতাংশের বেশি অক্সিজেন স্যাচুরেশন (এসপিও-২) ধরে রাখতে পারে না, রোগীকে অক্সিজেন সরবরাহ ও হাসপাতালে ভর্তি থাকার দিনের সংখ্যায় পরিবর্তন এবং এ রোগে আক্রান্তদের মৃত্যুর কারণ জানার চেষ্টা করা হবে।
(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১:৪৮পিএম/১৮/৬/২০২০ইং)