• ঢাকা
  • সোমবার, ১৭ Jun ২০২৪, ১১:১৮ অপরাহ্ন

করোনায় মৃতদের গোসল-জানাজা-দাফন করবে ‘ম্যান ফর ম্যান’


প্রকাশের সময় : এপ্রিল ২, ২০২০, ৬:২৮ PM / ৮১
করোনায় মৃতদের গোসল-জানাজা-দাফন করবে ‘ম্যান ফর ম্যান’

সাভার সংবাদদাতা : করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় জ্বর, সর্দি-কাশি আক্রান্ত ব্যক্তিদের বহন করছে না কোনো অ্যাম্বুলেন্স, হাসপাতালে মিলছে না চিকিৎসাসেবা। এমনকি করোনা সন্দেহে মৃত ব্যক্তির গোসল, জানাজা ও দাফন নিয়ে সৃষ্টি হচ্ছে জটিলতা।

এ অবস্থায় জরুরি পদক্ষেপ নিয়েছে সাভার উপজেলা প্রশাসন ও পরিষদ। এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে ৬টি কবরস্থান ও দুটি অ্যাম্বুলেন্স। স্বেচ্ছাসেবী সংগঠন ‘ম্যান ফর ম্যান’ দায়িত্ব নিয়েছে মৃতের গোসল, জানাজা ও দাফনের।

সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব বলেন, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের কাছে দুটি অ্যাম্বুলেন্সের চাবি বুধবার হস্তান্তর করা হয়েছে। এসব অ্যাম্বুলেন্স করোনা আক্রান্ত বা করোনা সন্দেহভাজন রোগীদের বহন করবে। করোনায় কারও মৃত্যু কিংবা করোনা সন্দেহে মৃত্যু হলে গোসল-জানাজা ও দাফনের জন্য ৬টি কবরস্থান প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে সাভার পৌর এলাকার তালবাগ কবরস্থান, পাথালিয়ার দুটি, আশুলিয়ার একটি, তেঁতুলঝোড়ার একটি ও সাভার সদর ইউনিয়নের একটি কবরস্থান রয়েছে।

তিনি আরও বলেন, সাভার উপজেলা পরিষদ থেকে করোনাভাইরাসে বাড়তি প্রস্তুতির জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে দুই লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। মৃত ব্যক্তির গোসল, জানাজা ও দাফনের জন্য স্বেচ্ছাসেবী সংগঠন ‘ম্যান ফর ম্যান’ প্রস্তুত রয়েছে। হ্যান্ড গ্লাভস, মাস্ক কেনার জন্য সরকারিভাবে নতুন করে ৯১ হাজার টাকা বরাদ্দ এসেছে। এ পর্যন্ত সাভারে বরাদ্দ এসেছে ৩০ টন চাল। সরকারি বরাদ্দ ছাড়াও নিজ উদ্যোগে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

স্থানীয় সূত্র জানায়, গত ২৪ মার্চ থেকে এখন পর্যন্ত সাভার উপজেলায় ১২৫ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। এর মধ্যে গত দুই সপ্তাহে ৮৫ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা বলেন, আইসোলেশন কক্ষ এবং প্রশিক্ষনপ্রাপ্ত লোক রয়েছে আমাদের। করোনা সন্দেহে কেউ এলে আইসোলেশনে ভর্তি করে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হবে।
(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৬:২৭পিএম/২/৪/২০২০ইং)