• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন

করোনায় অবরুদ্ধ আর্জেন্টিনা


প্রকাশের সময় : মার্চ ২০, ২০২০, ১১:৫৯ PM / ২৭
করোনায় অবরুদ্ধ আর্জেন্টিনা

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে এবার অবরুদ্ধ হলো লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। অবরোধ চলাকালীন ওষুধপত্র ও নিত্যপণ্য কেনার প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যেতে পারবেন না।

আর্জেন্টাইন প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দিজ জানিয়েছেন, শুক্রবার থেকেই কার্যকর হয়েছে এই নিষেধাজ্ঞা, চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। প্রয়োজনে এই সময়সীমা আরও বাড়ানো হতে পারে।

তিনি বলেন, এই নিষেধাজ্ঞা বিশেষ সময়ের প্রয়োজনে নেয়া বিশেষ পদক্ষেপ। এটি প্রয়োগে আমরা সর্বোচ্চ কঠোর থাকব।

করোনা মোকাবিলায় লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে কঠোর পদক্ষেপ নিয়েছে আর্জেন্টিনাই। ইতোমধ্যেই সীমান্ত বন্ধ, প্রায় সব ফ্লাইট বাতিল, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, বিদেশফেরতসহ যে কারও শরীরে করোনা আক্রান্ত হওয়ার উপসর্গ দেখামাত্রই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনের নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

আর্জেন্টিনায় এ পর্যন্ত অন্তত ১২৮ জনের শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে, মারা গেছে তিনজন। দেশটিতে আক্রান্তদের মধ্যে ৭০ শতাংশই বুয়েন্স আয়ার্স প্রদেশের।

গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবারের মতো শনাক্ত হয় নভেল করোনাভাইরাস। তিন মাসের মধ্যেই বিশ্বের অন্তত ১৮৩টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস।
বিশ্বজুড়ে এতে আক্রান্ত হয়েছেন অন্তত ২ লাখ ৫৮ হাজার ৮৪৫ জন। মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৫৪৪ জন। এছাড়া ৮৯ হাজার ৯২২ জন কোভিড-১৯ রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠেছেন।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৫৮পিএম/২০/৩/২০২০ইং)