• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:১০ অপরাহ্ন

করোনার সময় ৩মাস বাড়িভাড়া আদায় নিষিদ্ধ উগান্ডায়


প্রকাশের সময় : মার্চ ২১, ২০২০, ১২:০৬ AM / ৩৯
করোনার সময় ৩মাস বাড়িভাড়া আদায় নিষিদ্ধ উগান্ডায়

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : করোনাভাইরাস সংকট চলাকালীন পূর্ব আফ্রিকার দেশ উগান্ডায় অন্তত তিনমাস বাড়িভাড়া আদায় নিষিদ্ধ করা হয়েছে বলে দাবি করেছে আফ্রিকার কিছু সংবাদমাধ্যম। সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট ইয়োবেরি মুসেবেনি এ নির্দেশনা দেন বলে জানিয়েছে জিএইচপেজ।

উগান্ডার কর্ম ও গৃহায়ণ মন্ত্রণালয়ের বিবৃতি দাবি করে সংবাদমাধ্যমটি বলছে, দেশটির অর্থনীতিতে ইতোমধ্যেই করোনা আতঙ্কের প্রভাব পড়তে শুরু করেছে। ভাইরাস সংক্রমণের ভয়ে অনেক কর্মীই কাজে যোগ দিচ্ছেন না। এ পরিস্থিতিতে আগামী তিনমাস ভাড়াটিয়াদের কাছ থেকে ভাড়া আদায় না করতে বাড়িওয়ালাদের প্রতি আহ্বান জানিয়েছেন উগান্ডান প্রেসিডেন্ট।

তবে এ খবরটি ভুয়া বলে জানিয়েছে আফ্রিকান নিউজ। তারা বলছে, গত ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত মাত্র তিনবার করোনাভাইরাস নিয়ে কথা বলেছেন প্রেসিডেন্ট ইয়োবেরি মুসেবেনি। তবে এরমধ্যে একবারও বাড়িভাড়া আদায় নিষিদ্ধের কথা বলেননি তিনি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, কেনিয়া ও ঘানায় সামাজিক যোগাযোগমাধ্যমে উগান্ডান প্রেসিডেন্টের গত ১৮ মার্চের একটি বিবৃতির ছবি ভাইরাল হয়েছে। এতে বলা হচ্ছে, করোনাভাইরাস মহামারির কারণে আগামী ৯০ দিন বাড়িভাড়া আদায় না করতে অনুরোধ জানানো হচ্ছে। এই আদেশ না মানলে ওই বাড়ির দখল সরকার নিয়ে নেবে অথবা মালিকের সাত বছরের জেল হতে পারে।

তবে উগান্ডা সরকারের অফিসিয়াল ওয়েবসাইট, সোশ্যাল অ্যাকাউন্ট, এমনকি দেশটির প্রভাবশালী গণমাধ্যমগুলোতেও এমন নির্দেশনার কোনও খবর পাওয়া যায়নি। তাছাড়া দেশটিতে এখন পর্যন্ত কারও শরীরে করোনার সংক্রমণও শনাক্ত হয়নি।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১২:০৫এএম/২১/৩/২০২০ইং)