• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৫ অপরাহ্ন

‘কথার পিঠে কথা বললে নারী মার খায়’


প্রকাশের সময় : মে ৬, ২০১৭, ১০:০৫ PM / ৬৩
‘কথার পিঠে কথা বললে নারী মার খায়’

ঢাকারনিউজ২৪.কম, জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেছেন, কথার পিঠে কথা বললে নারী মার খায়।

শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘বাংলার দর্শনের স্বরূপ ও শেকড়ের খোঁজে’ শিরোনামে আয়োজিত তিন দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী দিনে তিনি এই মন্তব্য করেন।

বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘বাংলার ঘরে ঘরে, গ্রামাঞ্চলে নারী মার খায়, কারণ সে কথা বলে। কথার পৃষ্ঠে কথা বলে। আমি আমার গবেষণায় দেখেছি নিষ্ঠুরভাবে নারী মার খাওয়ার পেছনে অধিকাংশ ক্ষেত্রে কারণ থাকে কথা বলা। মুক্ত চিন্তা, মুক্তমত প্রকাশের সুযোগ দিলে দেখা যাবে বহু নারীর কথা, চিন্তাও দার্শনিক পর্যায়ের। আমাদের দেশের অনেক নারীর চিন্তা দার্শনিকের পর্যায়ের আছে।’
খনার বচনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘খনা ছিলেন একজন নারী। তার কথা আজও প্রাসঙ্গিক। তার সময়ে তিনি বাধার সম্মুখীন হয়েছিলেন। যখন দেখা গেল তার কথা সে সময়কার জ্ঞানী পুরুষদের কথার সম পর্যায়ের তখন তার শ্বশুরবাড়ির লোকজন তার জিভ কেটে নিয়েছিল।’
অধ্যাপক ফারজানা ইসলাম নারীর মুক্তচিন্তা ও মুক্তমত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন।
শনিবার সকাল সাড়ে ১০টায় দর্শন বিভাগের ১১৭ নম্বর কক্ষে কর্মশালাটি শুরু হয়। প্রথম দিনের অধিবেশন সন্ধ্যা ৬টায় শেষ হয়। এতে চারজন গবেষক তাদের প্রবন্ধ উপস্থাপন করেন। অধ্যাপক কামরুল আহসানের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ তারেক চৌধুরী। আগামী সোমবার কর্মশালাটি শেষ হওয়ার কথা রয়েছে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:০২পিএম/৬/৫/২০১৭ইং)