• ঢাকা
  • শনিবার, ১১ মে ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

উবারের চালকবিহীন গাড়ির চাপায় পথচারী নিহত


প্রকাশের সময় : মার্চ ২০, ২০১৮, ১১:৫৯ AM / ৩০
উবারের চালকবিহীন গাড়ির চাপায় পথচারী নিহত

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় উবারের একটি চালকবিহীন গাড়িচাপায় ১ পথচারী নিহত হয়েছেন। এ ঘটনার পর চালকবিহীন গাড়ি রাস্তা থেকে উঠিয়ে নিয়েছে উবার।

রোববার (১৮ মার্চ) অ্যারিজোনার টেম্পে শহরে এই দুর্ঘটনা ঘটে। নিহত পথচারীর নাম এলেইন হার্জবার্গ।

এই ঘটনায় ১৯ মার্চ দুঃখ প্রকাশ করে পরিবহন সেবাদানকারী কোম্পানি উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোশরোওশাহী এক টুইটে জানান, তারা রাস্তা থেকে পরীক্ষামূলক এসব চালকবিহীন গাড়ি উঠিয়ে নেবেন।

সিএনএন জানিয়েছে, রোববার রাত্রে সাইকেলসহ হেঁটে টেম্পে শহরের একটি রাস্তা পার হচ্ছিলেন ৪৯ বছর বয়সী নারী হার্জবার্গ। তিনি পথচারী পারাপারের জেব্রা ক্রসিং ব্যবহার না করেই রাস্তার মাঝ দিয়ে পার হওয়ার চেষ্টা করেন। ওই রাস্তা দিয়ে উবারের পরীক্ষামূলক চালকবিহীন ভলভো এক্সসি৯০ এসইউভি গাড়িটি যাচ্ছিল। পরীক্ষামূলক চালানো গাড়িটি স্ব-নিয়ন্ত্রিত ছিল, তবে গাড়িতে রাফায়েল ভাস্কোয়েজ নামে একজন চালক ছিলেন। ওই চালক গাড়িটি থামাতে ব্যর্থ হন।

স্থানীয় পুলিশ জানায়, শহরের ওই রাস্তায় সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৫ মাইল হলেও উবারের গাড়িটি ঘণ্টায় ৪০ মাইল বেগে চলছিল। এই গতিতেই এলাইন হার্জবার্গকে চাপা দেয় গাড়িটি। এ বিষয়ে এখনো তদন্ত চলছে।

সিএনএন জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার বিভিন্ন শহর যেমন অ্যারিজোনা, পিটসবার্গ, টরন্টো এবং অন্যান্য এলাকায় উবার তাদের চালকবিহীন গাড়ির পরীক্ষা করছিল। এই দুর্ঘটনার পর প্রতিষ্ঠানটি এসব গাড়ি রাস্তা থেকে উঠিয়ে নিয়েছে।

২০১৭ সালেও একই শহরে দুর্ঘটনা ঘটিয়েছিল উবারের একটি চালকবিহীন গাড়ি। গাড়িটি একদিকে কাত হয়ে পড়ে যায়, তবে ওই সময় কোনো হতাহত ঘটেনি। এরপর কিছুদিনের জন্য এসব গাড়ির পরীক্ষা বন্ধ রেখেছিল উবার।

চালকবিহীন গাড়ি নিয়ে পরীক্ষা শুধু উবার নয়, অন্যান্য হাই-টেক কোম্পানিগুলোও করছে। যেমন টেসলা, গুগল, জিএম এবং ইনটেল। ২০১৬ সালে টেসলার একটি গাড়িতে অটোপাইলট সিস্টেম চালু করার কারণে ওই গাড়ির আরোহী নিহত হন।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৫৮/২০/৩/২০১৮ইং)