• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন

ঈদের আগে টানা উত্থান, পুঁজিবাজারে স্বস্তি


প্রকাশের সময় : অগাস্ট ৩০, ২০১৭, ৯:৪৪ PM / ১৫৪
ঈদের আগে টানা উত্থান, পুঁজিবাজারে স্বস্তি

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : ঈদের আগে আর মাত্র ১ কার্যদিবস (বৃহস্পতিবার) লেনদেন হবে পুঁজিবাজারে। কিন্তু বিগত পাঁচ কার্যদিবস যাবৎ অব্যাহত উত্থানে রয়েছে উভয় স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক। সূচকের টানা উত্থানে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি দেখা গেছে। যদিও বুধবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন কমেছে। বাজার পর্যালোচনায় এ চিত্র দেখা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেনে সামান্য মন্থরতা থাকলেও ডিএসই’র সার্বিক মূল্য সূচক ২৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৭৩ পয়েন্টে স্থিতি পায়। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১২৬ পয়েন্টে।
দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪২ টির, কমেছে ১৩৬ টির আর অপরিবর্তিত রয়েছে ৫১ টি দর। যা টাকায় লেনদেন হয়েছে ৮০৪ কোটি ১৪ লাখ ১৩ হাজার টাকা।
এদিন দর বৃদ্ধির শীর্ষে ছিল বস্ত্র খাতের কোম্পানি সিএমসি কামাল। এসময় কোম্পানিটির শেয়ার দর ৬.৪৫ শতাংশ বৃদ্ধি পেয়ে গেইনারের শীর্ষে উঠে আসে।
গেইনারের তালিকায় থাকা অন্যান্য কোম্পানির মধ্যে এনসিসি ব্যাংকের ৫.৫৫ শতাংশ, এবি ব্যাংকের ৫.০২ শতাংশ, বিডি অটোকার্সের ৪.১৯ শতাংশ, যমুনা ব্যাংকের ৪.১০ শতাংশ, শাহজালাল ব্যাংকের ৩.৭০ শতাংশ, হা-ওয়েল টেক্সটাইলের ৩.৫৮ শতাংশ, এক্সিম ব্যাংকের ৩.৫২ শতাংশ, সিমটেক্সের ৩.৪২ শতাংশ ও আল-আরাফাহ ব্যাংকের ৩.০৫ শতাংশ শেয়ার দর বেড়েছে।
এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ১৯৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৯ টির কমেছে ১০৯ টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩ টির। যা টাকায় লেনদেন হয়েছে ৬৩ কোটি ৪০ লাখ ২৪ হাজার টাকা।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৯:৪৫পিএম/৩০/৮/২০১৭ইং)