• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:৩৬ পূর্বাহ্ন

ইয়েমেনে কলেরায় ১১৫ জনের মৃত্যু, দুর্ভিক্ষের আশঙ্কা


প্রকাশের সময় : মে ১৫, ২০১৭, ১২:৩০ PM / ৪৭
ইয়েমেনে কলেরায় ১১৫ জনের মৃত্যু, দুর্ভিক্ষের আশঙ্কা

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : কলেরা রোগে আক্রান্ত হয়ে ১১৫ জনের মৃত্যু ঘটেছে যুদ্ধাক্রান্ত দেশ ইয়েমেনে এবং আরো ৮,৫০০ জন হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। রবিবার রেড ক্রিসেন্টের আন্তর্জাতিক কমিটি সূত্রে জানা যায়। রেড ক্রিসেন্টের আন্তর্জাতিক কমিটির(আইসিআরসি)পরিচালক ডমিনিক স্টিলহার্ট রাজধানী সানাতে এক সংবাদ সম্মেলনে বলেন, “আমরা এখন মহামারী আকারে কলেরার প্রকোপে পড়েছি।”
ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে তিনি বলেন, “২৭ এপ্রিল থেকে গত শনিবারের মধ্যে ১১৫ জনের মৃত্যু হয়েছে।”
গত এক বছরেরও কম সময়ের মধ্যে আরব বিশ্বের দরিদ্রতম দেশটি কলেরার প্রকোপে পড়ল। মূলত পানি ও খাদ্য দূষণ থেকে এ রোগের প্রাদুর্ভাব হয়েছে।
ইয়েমেনে সৌদি সমর্থিত সরকার এবং হাউতি বিদ্রোহীদের মধ্যে যুদ্ধ বিরাজ করছে এবং গত দুই বছরের মধ্যে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা প্রায়ই অচল হয়ে গিয়েছে বলতে গেলে।
স্টিলহার্ট বলছেন যে, “কলেরা রোগের উপসর্গ দেখা দিলে হাসপাতালগুলোতে রোগীদের চাপ বেড়ে গেছে। এমন কি এক বিছানায় চারজন রোগীকে জায়গা দেয়া হয়েছে আছে।”
বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন সিরিয়া, দক্ষিণ সুদান, নাইজেরিয়া ও ইরাকের পাশাপাশি বিশ্বের সবচেয়ে নাজুক মানবিক বিপর্যয় হিসেবে ইয়েমেনও তালিকাভুক্ত করেছে।
দেশটির রেড সি বন্দর অবরুদ্ধ হয়ে পড়লে প্রয়োজনীয় খাদ্য সহায়তা ঢুকতে পারছে না দেশটিতে। জাতিসংঘ সতর্ক করেছে যে, ইয়েমেনের ১৭ মিলিয়ন মানুষ দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে। সূত্র: দ্যা নিউ আরব
আরজি
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:২৫পিএম/১৫/৫/২০১৭ইং)