• ঢাকা
  • রবিবার, ১২ মে ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন

ইবির ৩ শিক্ষক আন্তর্জাতিক সম্মেলনে


প্রকাশের সময় : অক্টোবর ১৩, ২০১৮, ১১:৪০ PM / ৬১
ইবির ৩ শিক্ষক আন্তর্জাতিক সম্মেলনে

সাব্বির আহমেদ, ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) তিনজন অধ্যাপক শ্রীলঙ্কায় “গভারনেন্স ফর সাসটেইনেবল ডেভোলপমেন্ট”(টেকসই উন্নয়নের জন্য শাসনপ্রক্রিয়া) শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগদান করেন।

শ্রীলঙ্কার  শ্রী জ্যাইয়ার্ডনপুরা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের আয়োজনে  নেটওয়ার্ক  অফ এশিয়া প্যাসিফিক স্কুল ও পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড গভর্ননেন্স (এনএপিএসআইপিএজি) এবং এলামনাই এসোসিয়েশনের অফ পাবলিক এডমিনিস্ট্রেশন (এএপিএ) এর সহযোগিতায় কৃষি-পশ্চিম প্রদেশের শ্রীলঙ্কা মন্ত্রণালয় উক্ত সম্মেলনের আয়োজন করে।

লোকপ্রশাসন বিভাগের আয়োজনে কলম্বোতে তাজ সমুদ্র হোটেলে “গভারনেন্স ফর সাসটেইনেবল ডেভোলপমেন্ট” শীর্ষক দুইদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. জাকারিয়া রহমান, লোক-প্রশাসন বিভাগের অধ্যাপক ড. নাসিম বানু ও অধ্যাপক ড. মোহাম্মদ  আসাদুজ্জামান।

৬ ও ৭ অক্টোবরে  দুইদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের প্রথম দিনে কলম্বোতে উদ্বোধনী ও পেপার প্রেজেন্টেশন পর্ব অনুষ্ঠিত হয়।

অধ্যাপক ড. জাকারিয়া রহমান “Investigating the Role of Local Community Towards  Sustainable Development of Tourism; an Empirical Study on Museums in Bangladesh.” “পর্যটন টেকসই উন্নয়নের দিকে স্থানীয় সম্প্রদায়ের ভূমিকা তদন্ত; বাংলাদেশে একটি যাদুঘর উপর একটি পরীক্ষামূলক গবেষণা” শীর্ষক পেপার উপস্থাপন করেন।

অধ্যাপক ড. জাকারিয়া রহমান বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকীকরণে এ সম্মেলন সেতু বন্ধন হিসেবে কাজ করবে বলে আমি মনে করি। ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন এর সাথে প্রাথমিকভাবে মতবিনিময় হয়েছে, ভবিষ্যতে যদি  ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন এর পক্ষ থেকে  উদ্যোগ নেওয়া হলে তাদের সাথে গবেষণা বিষয়ে পারস্পরিক সহযোগিতা,   শিক্ষক ও ছাত্র বিনিময় হতে পারে।

এর  আগে ৯ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত অধ্যাপক ড.জাকারিয়া রহমান যুক্তরাজ্যের বেদফোর্ডে অবস্থিত ক্রানফিল্ড ইউনিভার্সিটিতে চারদিন ব্যাপী “অপারেশন এন্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (ওএসসিএম)”  শীর্ষক ৮ম আন্তর্জাতিক  সম্মেলনে যোগদান করেন।

উক্ত আন্তর্জাতিক সম্মেলনে তিনি ” leanness, Resources Conservation and Recycling for Economic and Social Well-Being in Emerging Economies ; Impact on Operational Performance”( উদ্বৃত্ত অর্থনীতিতে অর্থনৈতিক ও সামাজিক কল্যাণে সম্পদ সংরক্ষণ ও পুনর্ব্যবহারযোগ্যতা; কর্মক্ষম-কর্মক্ষমতা উপর প্রভাব) শীর্ষক পেপার উপস্থাপন করেন।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১১:৪০পিএ/১৩/১০/২০১৮ইং)