• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন

আসছে রণদীপের পরিচালনায় শতবর্ষী প্রেমলীলার গল্প ‘নূপুর’


প্রকাশের সময় : সেপ্টেম্বর ২, ২০১৮, ১১:৫৪ PM / ৫১
আসছে রণদীপের পরিচালনায় শতবর্ষী প্রেমলীলার গল্প ‘নূপুর’

মাহাবুব আলম শ্রাবন (বিশেষ প্রতিনিধি) : ওপার বাংলায় প্রেমের ছবি মানে কিছু গৎবাঁধা প্রেমের ছবি নয়। তাই এ ঘরানার ছবিতেও বর্তমানে পরিবর্তন আসছে ব্যাপক হারে। এক সময়ের নাচে গানে বিনোদন নির্ভর প্রেমের ছবির বিপরীতে গল্পনির্ভর ছবি প্রাধান্য পাচ্ছে। নির্মিত ছবিগুলো যে আঙ্গিকেরই হোক না কেন, প্রেম ছাড়া এখনো কোন ছবি পাওয়া দুস্কর। ঠিক পরিচালক রণদীপ সরকারের আসন্ন ছবি ‘নূপুর’ সেই দিকেই আঙুল তুলছে।

রাধা-কৃষ্ণের প্রেমের প্রেক্ষাপটে বংশী এবং নূপুরের গল্প বোনা হয়েছে পুরো সিনেমা জুড়ে। ১৯৭০-এর প্রেক্ষাপটে পুরুলিয়ার এক গ্রামের গল্প ফ্রেমবন্দি হচ্ছে এই ছবিতে।
রণদীপের কথায়, ‘‘এই সম্পর্কের প্রেম-বিচ্ছেদ-মর্মান্তিক পরিণতি থাকবে ছবিতে। সহজ, সরল গ্রামের গল্প দেখানোর চেষ্টা করছি।’’ কৃষ্ণের বাঁশি শুনে রাধা বেরিয়ে আসতেন। তার পর রাধার নূপুরের শব্দে বদলে যেন কৃষ্ণের বাঁশি। সে কারণেই তাঁর ছবির নায়ক – নায়িকার নাম বংশী এবং নূপুর। ঠিক রাধা কৃষ্ণের প্রেমের যে স্বচ্ছতা সেটা হয়তো আজকের দিনে পাওয়া খানিকটা মুশকিল। তবে, এইরকম এক নিখাদ প্রেমের গল্প নিয়ে আসতে চলেছে রনদীপ সরকার পরিচালিত ছবি ‘নূপুর’। ছবির ৭০ শতাংশের শুটিং হয়ে  গিয়েছে। নূপুরের চরিত্রে টলিউডের নতুন মুখ তনুশ্রীকে দেখবেন দর্শক। শুভজিৎ কর অভিনয় করছে বংশীর চরিত্রে। সব কিছু ঠিক থাকলে আগামী ২১ সেপ্টেম্বর ছবিটি মুক্তির ভাবনা রয়েছে পরিচালকের।

ছবিটি সম্পর্কে রনদীপ সরকার “ঢাকার নিউজকে” বলেন, প্রথমত আজকের দিনে বাংলা ছবি অনেক বেশি যান্ত্রিক অনেক বেশি শহুরে। কিন্তু নূপুর অত্যন্ত সাধারণ একটি গল্প, যার প্রেক্ষাপট ১৯৭০ সালের। যে গল্পে উঠে আসবে ছোট বেলার বইয়ের পাতার কুমোর পাড়ার গরুর গাড়ি থেকে শুরু করে গ্রাম বাংলার নানা দিক। দ্বিতীয়ত, এই ছবির গল্প আসলে একটা সাইলেন্ট লাভ স্টোরি। যেখানে ছবির মুখ্য চরিত্র বংশী ও নূপুর একাধারে মূক ও বধির, স্বাভাবিক ভাবেই তাদের ভালবাসা প্রকাশের মাধ্যমটাও ভিন্ন। আর এই দুজনের জীবনের নানা মুহুর্ত নিয়েই এ ছবির গল্প৷

এই ছবিতে অভিনয় করছেন শুভজিৎ কর ও তনুশ্রী, বড় পর্দায় মুখ্য চরিত্রে দুজনেই এই প্রথম। এছাড়াও রয়েছেন বিশ্বজিৎ চক্রবর্তী, দেবিকা মুখার্জি প্রমুখরা। অঞ্জন দত্ত, কমলেশ্বর মুখোপাধ্যায় আরও

অনেকের সাথে কাজ করতে করতেই কাজটা শিখেছি। তাই এমন কিছু ছবি তৈরী করব না যা তাদের শিক্ষাকে অসম্মান করে। সেই রেসপনসিবিলিটি নিয়েই কাজটা  করছি”। প্রেমময় স্বয়ংসম্পূর্ণ চিত্রনাট্য আর সংলাপে শীগ্রই প্রেক্ষাগৃহে আসছে নূপুর।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১১:৪৭পিএম/২/৯/২০১৮ইং)