• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ Jun ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন

আশ্রয়ন-২ প্রকল্পের ব্যয় বাড়ানো হচ্ছে ১২০ ভাগ


প্রকাশের সময় : মে ২, ২০১৭, ১:৩৫ PM / ২৭
আশ্রয়ন-২ প্রকল্পের ব্যয় বাড়ানো হচ্ছে ১২০ ভাগ

ঢাকারনিউজ২৪.কম:

২০১৯ সাল নাগাদ আড়াই লাখ মানুষের পুনর্বাসন করবে সরকার। আশ্রয়ন-২ প্রকল্পের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন এসব পরিবারকে পুনর্বাসন করা হবে। এর মধ্যে ১ লাখ ৭০ হাজার পরিবারকে নিজ জমিতে গৃহনির্মাণ এবং ৪০ হাজার ভূমিহীন পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হবে। ফলে এ প্রকল্পের ব্যয় বাড়ানো হচ্ছে ১২০ ভাগ। যা প্রকল্পের মোট ব্যয় দাঁড়াবে ৪ হাজার ৮৪০ কোটি টাকায়।

জানা গেছে, আজ (মঙ্গলবার) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সংশোধিত প্রকল্প উপস্থাপন করা হচ্ছে। একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন।

প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, ভূমিহীন ও দুর্দশাগ্রস্ত মানুষের আবাসন সুবিধা ও কর্মসংস্থানের জন্য নেয়া আশ্রয়ন-২ প্রকল্পের ব্যয় ১২০ শতাংশ বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে প্রকল্পের মেয়াদ বাড়ানো হচ্ছে আরও দুই বছর।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভূমিহীনদের পুনর্বাসনের জন্য নেয়া আশ্রয়ন-২ প্রকল্পের প্রাক্কলিত অনুমোদিত ব্যয় ছিল এক হাজার ১৬৯ কোটি ১৭ লাখ টাকা, যা ২০১০ সালে শুরু হয়ে ২০১৪ সালের জুনে শেষ হওয়ার কথা ছিল। কাজের পরিধি বাড়ানোর ফলে ব্যয় বেড়ে দাঁড়ায় দুই হাজার ২০৪ কোটি ১৯ লাখ টাকায়।

চলতি ২০১৭ সালের জুনে প্রকল্পের কাজ শেষ করার কথা। কিন্তু ২০১৬ পর্যন্ত এ প্রকল্পের ৯৯৬ কোটি ৩৬ লাখ টাকা ব্যয় হয়েছে। ৩৭ হাজার ৫৯০টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। চলতি অর্থবছর যে বরাদ্দ আছে সংশোধিত এডিপিতে তার থেকে আরও বেশি বরাদ্দের দাবি জানিয়ে চিঠি দিয়েছেন প্রকল্প পরিচালক।

জানা গেছে, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ২০১৭-১৮ অর্থবছরে ৫০ হাজার পরিবারকে নিজ জমিতে ঘর তৈরি করে দেয়া হবে। ২০ হাজার পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হবে। এ ছাড়া ২০১৮-১৯ অর্থবছরে এক লাখ ১০ হাজার গৃহহীনদেরকে ঘর দেয়া হবে এবং ২০ হাজার পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হবে। ফলে আগামী অর্থবছর এ খাতে পর্যাপ্ত অর্থের প্রয়োজন।

সংশোধিত প্রকল্প প্রস্তাবনায় বর্তমান সরকার ঘোষিত সবার জন্য বাসস্থান কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী আগামী ২ বছর ৮ মাসের মধ্যে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় দুই লাখ ৫০ হাজার পরিবারকে পুনর্বাসন করা হবে। এর আগে প্রধানমন্ত্রীর এ সংক্রান্ত একটি অনুশাসন দিয়েছিলেন। যার কারণেই এই সংশোধন।

এ প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য এ এন সামসুদ্দিন আজাদ বলেন, প্রকল্পটি ছিন্নমূল মানুষের পুনর্বাসনে খু্বই গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী প্রকল্পটির ব্যয় বাড়ানো হচ্ছে। এতে আড়াই লাখ মানুষ ঘর পাবেন।

গুরুত্ব বিবেচনায় প্রকল্পটি একনেকে অনুমোদনের জন্য সুপারিশ করা হয়েছে বলেও জানান তিনি।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০১.৩৩পিএম/০২//২০১৭ইং)