• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৫২ পূর্বাহ্ন

আ’লীগ কিভাবে ঘুরে দাঁড়াবে চিন্তা করতে হবে : আমীর খসরু


প্রকাশের সময় : মার্চ ২২, ২০১৯, ৮:৫৪ PM / ৩১
আ’লীগ কিভাবে ঘুরে দাঁড়াবে চিন্তা করতে হবে : আমীর খসরু

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : একাদশ জাতীয় নির্বাচনের বিএনপির ঘুরে দাঁড়ানোর আলোচনা প্রসঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বিএনপির ঘুরে দাঁড়ানোর প্রশ্ন আসছে না। আওয়ামী লীগ কিভাবে ঘুরে দাঁড়াবে তাদেরকে চিন্তা করতে হবে।

শুক্রবার(২২ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আব্দুস সালাম হ‌লে এক প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন। জিয়া পরিষদের ৩১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে খালেদা জিয়াসহ কারান্তরীণ দলের সকল নেতাকর্মীদের মুক্তির দাবিতে এ প্রতিবাদ সভার আয়োজন করে।

আমীর খসরু বলেন, ‘সাংবাদিকরা প্রশ্ন করেন বিএনপি কিভাবে ঘুরে দাঁড়াবে? আমি বলি বিএনপি’র ঘুরে দাঁড়ানোর প্রশ্ন আসছে না। এখা‌নে প্রশ্ন হ‌লো যারা ক্ষমতা দখল করেছে। সেই আওয়ামী লীগ কিভাবে ঘুরে দাঁড়াবে? তাদেরকে চিন্তা করতে হবে। তারা আবার এই দেশের মানুষের কাছে কিভা‌বে ফিরে যাবে? সে চিন্তা করতে হবে। তারা অন্যায়ভাবে খালেদা জিয়াকে জেলে রেখেছে। এর উত্তর দেশের মানুষকে দিতে হবে। গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন কিভাবে ফিরিয়ে দেবে তাদেরকে প্রমাণ করতে হবে।’

তিনি বলেন, বিএনপির ঘুরে দাড়ানোর প্রশ্ন আসছে না। বিএনপি যে পথ দিয়ে বিএনপি চলা শুরু করেছে সেই পথে আছি, সেই পথেই চলবো আমরা। বিএনপির পথ গণতন্ত্র ও মানবাধিকার, আইনের শাসন, গণমাধ্যমের স্বাধীনতা ও জীবনের নিরাপত্তার পথ। এই পথ থেকে বিএনপি বিচ্যুত হয়নি, সামনেও হবে না। যারা বিচ্যুত হয়েছে তারা কিভাবে ঘুরে দাঁড়াবে এটাই হচ্ছে আজকের আলোচ্য বিষয়। যতো দিন দেশে গণতন্ত্র পুনঃপ্রবর্তন না হয়, আইনের শাসন ফিরে না আসে, বাক স্বাধীনতা ফিরে না আসে, গণমাধ্যমের স্বাধীনতা ফিরে না আসে, মৌলিক অধিকার ফিরে না আসে, আমরা আমাদের পথে চলবো। এটাই জয়ের পথ। ন্যায়ের পথ, জনগণের পথ।

আমীর খসরু বলেন, জনগণ তাদের মালিকানা বার বার আদায় করেছে আন্দোলন সংগ্রামের মাধ্যমে। বেগম খালেদা জিয়াকে জেলে রেখে কেউ যদি মনে করে তারা গণতন্ত্রের পথ রুদ্ধ করে দিবে, তাহলে তারা বোকার রাজ্যে বসবাস করছে। দেশের মানুষ খালেদা জিয়াকে মুক্ত করবে। তাকে মুক্ত করে আবার জয়ের পথে ফিরে যেতে হবে।

তিনি বলেন, দেশনেত্রীকে মুক্ত করতে হবে। সেটার আন্দোলন কি হবে, কর্মসূচি কি হবে, সেটা সময়ই বলে দিবে। অনেকে বলেন, রোজার পরে, ঈদের পরে আন্দোলন হবে! আন্দোলন কখনো বলে কয়ে হয় না। পানি যেমন তার গতি বেছে নেয়, আন্দোলনও তার গতি বেছে নেয়। দেশের মানুষের প্রত্যাশা পূরনের জন্য, খালেদা জিয়ার মুক্তির জন্য যে আন্দোলন সৃষ্টি হবে সে আন্দোলন বলে কয়ে আসবে না। আন্দোলন আসবে, দেশ মুক্ত হবে, খালেদা জিয়া মুক্ত হবে।

জিয়া পরিষদের সভাপতি বিএনপি’র চেয়ারপারসনের উপদেষ্টা কবির মুরাদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন- বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল কুদ্দুস প্রমুখ।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৮:৫৪পিএম/২২/৩/২০১৯ইং)