• ঢাকা
  • রবিবার, ১২ মে ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন

আ’লীগের নীতি নির্ধারণী সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত


প্রকাশের সময় : মার্চ ২৯, ২০১৯, ১১:৩৫ PM / ২৩
আ’লীগের নীতি নির্ধারণী সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ক্ষমতাসীন আওয়ামী লীগের নীতি নির্ধারণী ফোরাম-সভাপতিমণ্ডলীর সভা দলটির নতুন দিনের পথচলায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে মোটামুটি এ মেয়াদে সরকার ও দল পরিচালনায় কৌশল ও সিদ্ধান্ত ওঠে এসেছে।

দীর্ঘদিন পর শুক্রবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হয় আওয়ামী লীগের সর্বোচ্চ ফোরামের ওই সভা।

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা এ সভায় সভাপতিত্ব করেন।

এসময় দলের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী এমপি, শেখ ফজলুল করিম এমপি, মোহাম্মদ নাসিম এমপি, কাজী জাফরউল্লাহ, এডভোটেক সাহারা খাতুন এমপি, পীযুষ কান্তি ভট্টাচার্য্য, নুরুল ইসলাম নাহিদ এমপি, ড. আব্দুর রাজ্জাক এমপি, কর্নেল (অব) ফারুক খান এমপি, রমেশ চন্দ্র সেন এমপি, এডভোকেট আব্দুল মান্নান খান, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি ও উপ-দপ্তর ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।

সভার শুরতেই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বনানী অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে গভীর শোক প্রকাশ ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

একই সাথে সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সংগঠিত পবিত্র জুমার দিনে মসজিদে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করা হয় এবং এ ঘটনায় হতাহতের প্রতি গভীর শোক প্রকাশ করা হয়।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডের্ন-এর প্রতিও গভীর সহমর্মিতা জানান।

সভায় সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে সংগঠিত অগ্নি দুর্ঘটনার প্রেক্ষিতে আওয়ামী লীগ সভাপতি বলেন, বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে বিল্ডিং কোড যথাযথভাবে অনুসরণ করতে হবে। অগ্নিদুর্ঘটনাসহ সার্বিক নিরাপত্তা বিষয়ে ভবন মালিক ও ব্যবহারকারীদের যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং এ ক্ষেত্রে সরকারি সংস্থাসমূহের কঠোর নজরদারি বাড়ানোসহ জনসচেতনতা সৃষ্টির উপর বিশেষ গুরুত্ব দিতে হবে।

বনানী দুর্ঘটনার পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্বেচ্ছাশ্রমী শিক্ষার্থীদের সাহসী ও কার্যকরী ভূমিকার জন্য সভার পক্ষ থেকে শেখ হাসিনা সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

বৈঠকে আওয়ামী লীগ যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও সংগঠনের জাতীয় কাউন্সিলের প্রস্তুতিকে সামনে রেখে দেশব্যাপী সাংগঠনিক কার্যক্রম জোরদার করার লক্ষ্যে আটটি টিম গঠন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। দলের উপদেষ্টা পরিষদ, প্রেসিডিয়াম এবং কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দের সমন্বয়ে গঠিত এই টিম সমুহ আটটি (৮) সাংগঠনিক বিভাগের কর্মকাণ্ড পর্যবেক্ষণ ও গতিশীল করবে।

সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সারাদেশ দলীয়ভাবে উদযাপনের লক্ষ্যে বিস্তারিত কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এ লক্ষ্যে সারা দেশে আওয়ামী লীগের সর্বস্তরে সাংগঠনিকভাবে বছরব্যাপী উপযোগী কর্মসূচি পালন ও গ্রন্থ প্রকাশের সিদ্ধান্ত হয়।

ওই সভায় স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের নির্বাচনে যে সকল মন্ত্রী, এমপি ও দলীয় নেতৃবৃন্দ সংগঠনের মনোনীত প্রার্থীদের পক্ষে কাজ করছেন না তাদের কর্মকাণ্ডের ওপর প্রতিবেদন তৈরি ও ব্যবস্থা গ্রহণের জন্য সাংগঠনিক নির্দেশনা প্রদান করা হয়।
(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১১:৩৬পিএম/২৯/৩/২০১৯ইং)