• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:০০ অপরাহ্ন

আরো ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠাচ্ছে সৌদি


প্রকাশের সময় : জানুয়ারী ২১, ২০১৯, ১০:৪১ AM / ৫০
আরো ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠাচ্ছে সৌদি

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : সৌদি আরব আরো ২৫০ জন রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে বলে খবর বেরিয়েছে। চলতি মাসের মধ্যেই তাদের ফেরত পাঠানো হবে। কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

এর আগে গত ৭ জানুয়ারি ১৩ রোহিঙ্গাকে ফেরত পাঠায় রিয়াদ।

রোহিঙ্গাদের নিয়ে কাজ করে এমন একটি সংস্থার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে প্রায় তিন লাখ রোহিঙ্গা বসবাস করেন। রোহিঙ্গা নাগরিক হয়েও বাংলাদেশের পাসপোর্ট নিয়ে তারা সৌদি আরবে বসবাস করছেন। ভুয়া কাগজপত্র তৈরি করে অনেক রোহিঙ্গাই সৌদি আরবে বসবাস করছেন।

এসব রোহিঙ্গার মধ্যে অনেকে সৌদি আরবের শুমাইসি আটককেন্দ্রে আটক রয়েছেন। তাদের মধ্যে থেকে গত ৭ জানুয়ারি ১‌৩ রোহিঙ্গাকে ঢাকায় ফেরত পাঠিয়েছিল রিয়াদ। এবার সেখান থেকে একই অভিযোগে আরো আড়াইশ রোহিঙ্গাকে ফেরত পাঠানো হচ্ছে।

ফ্রি রোহিঙ্গা কোয়ালিশনের ক্যাম্পেইন কো-অর্ডিনেটর নে সান লুইন বলেন, ‘ভয়ানক ব্যাপার হচ্ছে, এসব রোহিঙ্গা ঢাকায় ফেরার পর কারাবাসের মুখোমুখি হতে পারে। আমরা সৌদি কর্তৃপক্ষকে তাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া বন্ধ রাখার জোর দাবি জানাচ্ছি।’

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে দেশটির সেনাবাহিনীর হত্যা, গুম ও নির্যাতনের শিকার হয়ে অনেক আগে থেকেই রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসতে থাকে। সর্বশেষ ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাদের সাঁড়াশি অভিযানের শিকার হয়ে সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

অভিযোগ রয়েছে, পালিয়ে আসা এসব রোহিঙ্গা নানাভাবে পাসপোর্ট ভিসা ম্যানেজ করে মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের অন্যান্য দেশে পাড়ি দিচ্ছে। এমন অভিযোগে এর আগে অনেককে আটকও করা হয়েছে।
(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১০:৪৫এএম/২১/১/২০১৯ইং)