• ঢাকা
  • সোমবার, ১৩ মে ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন

আমেরিকা প্রস্তুত উত্তর কোরিয়ায় হামলার জন্য


প্রকাশের সময় : এপ্রিল ১৫, ২০১৭, ৭:৫১ AM / ৩৮
আমেরিকা প্রস্তুত উত্তর কোরিয়ায় হামলার জন্য

ঢাকারনিউজ২৪.কম:

উত্তর কোরিয়ার ষষ্ঠ প‍ারমাণবিক পরীক্ষার কার্যক্রমকে কেন্দ্র করে উত্তেজনা দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে উত্তর কোরিয়া তাদের নাগরিকদের রাজধানী থেকে অন্যত্র সরিয়ে নিচ্ছে।

আমেরিকার দাবি, জাতিসংঘের  নিষেধাজ্ঞা উপেক্ষা করে এ পর্যন্ত পাঁচ দফা পরমাণু বোমা পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এছাড়া, ক্ষেপণাস্ত্র পরীক্ষাও অব্যাহত রেখেছে দেশটি।

আমেরিকা হুঁসিয়ারী দিয়ে বলেছে, উত্তর কেরিয়া যদি তাদের সিদ্ধান্ত থেকে না ফিরে আসে তবে কঠোর জবাব দেওয়া হবে। এক্ষেত্রে চীন যদি সহযোগিতা না করে তবে আমেরিকা একাই তাদের বিরুদ্ধে লড়বে বলেও জান‍া গেছে।

এদিকে, আমেরিকা কোরিয়া উপদ্বীপে মার্কিন বিমানবাহী রণতরী মোতায়েন করেছে।

শুক্রবার (১৪ এপ্রিল) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইও বলেছেন, সম্ভাব্য এ যুদ্ধে কোনো পক্ষই জয়ী হবে না এবং যারা এ সংঘর্ষকে উস্কে দিচ্ছে তাদের চড়া মূল্য দিতে হবে।
বেইজিং সফরত ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জাঁ-মার্ক আইরুল্তের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে একমাত্র সংলাপের মাধ্যমেই কোরিয়া উপদ্বীপের সমস্যার সমাধান সম্ভব বলে জানিয়েছেন।

মার্কিন কয়েকজন পদস্থ গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে এক খবরে  এনবিসি বলছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে আগাম হামলা চালাতে প্রচলিত অস্ত্র ব্যবহার করবে আমেরিকা।

কোরিয় উপদ্বীপে যেকোনো মুহূর্তে সংঘর্ষ লেগে যেতে পারে বলে সতর্ক করে চীন বলছে, উত্তর কোরিয়া এবং আমেরিকা তাদের নিজস্ব সামরিক শক্তি নজিরবিহীনভাবে বাড়ানোর পরিপ্রেক্ষিতে আজকে এ সংকট সৃষ্টি হয়েছে।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৭.৪৫এএম/১৫//২০১৭ইং)