• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:১২ অপরাহ্ন

আট দেশের বিমানে নিষিদ্ধ হচ্ছে ল্যাপটপ-ট্যাব


প্রকাশের সময় : মার্চ ২১, ২০১৭, ৩:৫৩ PM / ৩৪
আট দেশের বিমানে নিষিদ্ধ হচ্ছে ল্যাপটপ-ট্যাব

ঢাকারনিউজ২৪.কম:

নির্দিষ্ট আট দেশের আমেরিকাগামী বিমানে ল্যাপটপ, ট্যাব বা অন্যান্য ইলেক্ট্রনিক পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা দেবে আমেরিকা। এদেশগুলো মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার হবে বলে জানিয়েছে আমেরিকার সংবাদমাধ্যমগুলো।

বিবিসির খবরে বলা হয়, গোয়েন্দা সংস্থাগুলোর নিরাপত্তা সংক্রান্ত প্রতিবেদনের পর এ পদক্ষেপ নেয়া হচ্ছে। মঙ্গলবারের মধ্যে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আমেরিকার সরকারি এক সূত্র জানিয়েছে, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার কিছু এয়ারলাইন্স যারা আমেরিকায় আসবে, তাদের জন্য এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।

৯ এয়ারলাইন্স ওই দেশগুলোর ১০ এয়ারপোর্ট থেকে ফ্লাইট পরিচালনা করে। তবে কোন এয়ারলাইন্সগুলো এ নিষেধাজ্ঞার আওতায় পড়বে এবং তা কতদিন থাকবে সে বিষয়ে কোনো ধারণা পাওয়া যায়নি।

কর্মকর্তারা বলছেন, যেকোনো ধরনের বড় ইলেক্ট্রনিক যন্ত্র যেমন- ল্যাপটপ, ট্যাব, ক্যামেরা ডিভিডি প্লেয়ার এবং ইলেক্ট্রনিক গেমস খেলার যন্ত্রপাতি বিমানের ভেতরে বহন করা নিষিদ্ধ হবে। তবে মোবাইল ফোন এ নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত হবে না। এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে আমেরিকার হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ।

জর্ডানের রাষ্ট্রীয় বিমানসংস্থা একটি টুইটে (পরে ডিলিট করে দেয়া হয়েছে) জানিয়েছিল, উত্তর আমেরিকায় তাদের যেসব ফ্লাইট আসা-যাওয়া করছে সেখানে অধিকাংশ ইলেক্ট্রনিক যন্ত্রপাতি বহন নিষিদ্ধ করবে।

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৩.৫৩পিএম/২১//২০১৭ইং)