• ঢাকা
  • শুক্রবার, ১০ মে ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন

আজ বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক তরিকুল ইসলামের জন্মদিন


প্রকাশের সময় : মে ১৭, ২০১৯, ২:১৭ PM / ২৯
আজ বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক তরিকুল ইসলামের জন্মদিন

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আজ বাংলাদেশ পল্লী বিদ্যুৎ শ্রমিক কর্মচারি লীগ এর সভাপতি ও পাঠক নন্দিত অনলাইন নিউজ পোর্টাল ‘ঢাকারনিউজ২৪.কম’ এর ব্যবস্থাপনা সম্পাদক, বিশিষ্ট ব্যবসায়ী মো. তরিকুল ইসলাম এর ৩৯তম জন্মদিন। ১৯৮০ সালের ১৭ মে তিনি বগুড়ার শিবগঞ্জ দামগাড়া এলাকার ডাঃ হাজী আব্দুস ছাত্তার বকুল ও মরহুম হাজী তাহমিনা বেগমের ঘর আলো করে পৃথিবীতে আসেন। ছোটবেলা থেকেই তিন ভাইয়ের মাঝে পরিশ্রমি ও নেতৃত্বের গুণাবলি নিয়ে বেড়ে উঠেন তরিকুল ইসলাম। যার ফলে তিনি এখন তার সংগঠনের সব মিলিয়ে সারাদেশের প্রায় ৩০ হাজারেরও বেশি পল্লী বিদ্যুতে কর্মরত নির্যাতিত শ্রমিক-কর্মচারিদের নেতা।

জন্মদিন উপলক্ষে প্রথম প্রহর থেকেই মোবাইল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে অসংখ্য ভক্ত, বন্ধু, আত্মীয়, সহকর্মীদের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন তিনি। অনেকেই বাসা ও অফিসে স্বশরীরে এসে ফুলেল শুভেচ্ছা জানিয়ে যাচ্ছেন। বাসায় বিশেষ বিশেষ খাবারের রেসিপি তৈরি করেছেন জীবন সঙ্গী। সব মিলিয়ে অন্য রকম একটা দিন এটি তার জন্য।

জানা গেছে, বগুড়ার দামগাড়া সৈয়দ মিনা দ্বি মুখী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং সবশেষ গাজীপুর ডিগ্রী ন্যাশনাল ইউভার্সিটি থেকে লেখাপড়া সম্পন্ন করেন তিনি।

received_2373416306237884

                                                      মা এবং বাবা 

তবে সবচেয়ে নির্ভরতার সম্পর্ক ছিল যার সাথে, সেই মা তাহমিনা বেগম আজ আর বেঁচে নেই। ২০১৫ সালের ১৩ রমজান তিনি সবাইকে কাঁদিয়ে পরপারে চলে যান। তবে মায়ের শূন্যতা তাকে তাড়া করে সব সময়।

                           প্রিয়তমা স্ত্রী ও দুই পুত্র সহ কক্সবাজারে আনন্দ ভ্রমণে তরিকুল ইসলাম

২০০১ সালের ১৮ জুলাই নরসিংদীর বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা মরহুম আবু তাহের ও রহিমা বেগমের কন্যা সালমা ইয়াসমিন মিলার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ভালোবাসার বিয়ে তাদের। যে ভালোবাসা এখনো তাদের জীবনের প্রতিটি মুহুর্তে ডানা মেলে। বিয়ের এত বছরেও এমন রোমান্টিক জুটির দেখা খুব কমই মিলে এই আধুনিক যুগে।

পরিবার পরিজন নিয়ে বর্তমানে রাজধানী ঢাকার নিকুঞ্জ’তে বসবাস তাদের। দুই ছেলে তামিম ও তানজিম এলাকারই একটি স্কুলের ৫ম ও ৮ম শ্রেণীর মেধাবি ছাত্র।

অত্যন্ত পরিশ্রমী, মিশুক, হাসিখুশি ও প্রাণবন্ত এ মানুষটি আত্মীয়-পরিবার পরিজন থেকে শুরু করে সংগঠনের(বাংলাদেশ পল্লী বিদ্যুৎ শ্রমিক কর্মচারি লীগ) প্রতিটি সদস্য এবং তার এলাকা বগুড়া ও বগুড়াবাসীর জন্য করেছেন অনেক উন্নয়নমূলক কাজ। শুধু তাই নয়, অত্যন্ত দানশীল ও যে কারো বিপদে কোনো কিছু না ভেবেই ঝাঁপিয়ে পড়ার মানসিকতা তরিকুল ইসলামকে দিয়ে আলাদা পরিচিতি। বিশেষ করে বগুড়াবাসীর অনেকেই বিভিন্ন সময় তাকে ভবিষ্যৎ এমপি বলেও আবেগ্লাপ্লুত হয়ে পড়েন। সাধারন মানুষের ভালোবাসা তাকে টানে গোড়া থেকে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বুকে ধারন করে এগিয়ে চলা এ মানুষটি নিজ শ্রমিক সংগঠনের মাধ্যমে শ্রমিকদের অধিকার আদায়ে নানা আন্দোলন সংগ্রামের পাশাপাশি ইতিপূর্বে তিনি তার সসংগঠনের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে উৎসর্গ করে একটি ডকোমেন্টারি গান নির্মান করেছেন। যার জন্য স্বয়ং প্রধানমন্ত্রীর প্রশংসাও পেয়েছেন তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের সম্মান জানাতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার যেভাবে কাজ করেছেন, তা ইতিপূর্বে কোনো সরকারই করেন নি। আর তাই তাকে সম্মান জানিয়ে এবং তাকে উৎসর্গ করে আমরা বাংলাদেশ পল্লী বিদ্যুৎ শ্রমিক কর্মচারি লীগ ও ঢাকারনিউজ২৪.কম এর সার্বিক চেষ্টায় ‘স্যালুট তোমায় শেখ হাসিনা’ নির্মান করেছি।

আজকের এই শুভদিনে কথা বলতে যেয়ে সাদা মনের এ মানুষটি বলেন, ‘আমার আজ এত কিছু আল্লাহ্‌ দিয়েছেন আমার মা-বাবার দোয়া ও স্ত্রী মিলার ভালোবাসা এবং সাহস ও সহযোগীতার কারনেই। ব্যক্তি জীবনে অত্যন্ত সুখী আমি। এ সবই মহান আল্লাহ তায়ালা রাব্বুল আল-আমীনের দয়া। তাই আজকের এই দিনে আমি দেশবাসীর দোয়া কামনা করি।’

জীবনের অন্তীম মুহুর্ত পর্যন্ত তিনি দেশ ও দশের সেবা করে যেতে চান। সেই সাথে মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে যথাযথ ভূমিকা রেখে যেতে চান।

এমন একজন দেশ প্রেমিক এবং দেশ ও দশের জন্য নিজের জীবনকে বিলিয়ে দেয়া দেশ প্রেমিকের জন্মদিনে ‘ঢাকারনিউজ২৪.কম’ এর পক্ষ থেকে জানাই আন্তরিক অভিনন্দন ও অফুরন্ত শুভেচ্ছা।


(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/২:১৬পিএম/১৭/৫/২০১৯ইং)