• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন

আজ এরশাদের নতুন জোটের ঘোষণা


প্রকাশের সময় : মে ৭, ২০১৭, ৮:২৮ AM / ৫৩
আজ এরশাদের নতুন জোটের ঘোষণা

 
ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বে নিবন্ধনহীন ও নিবন্ধিত কয়েকটি রাজনৈতিক দল নিয়ে একটি ‘বৃহত্তর’ নতুন জোট আত্মপ্রকাশ করতে যাচ্ছে আজ রোববার ৭ মে। সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিকভাবে জোট ঘোষণা করবেন সাবেক এই রাষ্ট্রপতি।

এর আগে শনিবার জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও চেয়ারম্যানের প্রেস অ্যান্ড পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভ রায় সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে একথা জানান।

সুনীল শুভরায় আরো জানান, বর্তমান প্রেক্ষাপটে দেশের রাজনীতির অবস্থা ও জাতীয় পার্টির অবস্থান তুলে ধরা হবে সংবাদ সম্মেলনে। এর আগে গত ২৫ মার্চ জাপার প্রেসিডিয়ামের বৈঠকে ২৫টি রাজনৈতিক দলকে নিয়ে জাতীয় পার্টির নেতৃত্বে একটি জোট গঠনের ঘোষণাও দিয়েছেন তিনি। এতে বিএনপি নেতৃত্বাধীন জোটের ছোট দলগুলোকে বিভিন্নভাবে উদ্ধুদ্ধ করা হচ্ছে। আগামী নির্বাচনে বিএনপি অংশ না নিলে এরশাদের নেতৃত্বাধীন জোটে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়বে বলেও মনে করছে দলটি।

বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতিতে ১৯৯০ সালের গণঅভ্যুত্থান স্বৈরাচার এরশাদের পতনের পর ও ৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই এ ‘জোট রাজনীতি’র গুরুত্ব পেয়ে আসছে। বর্তমানে দেশের রাজনীতিতে কোনো একটি একক দলের পক্ষে সরকার পরিচালনা করা সম্ভ নয়। বঙ্গবন্ধুর মৃত্যুর পর পরিবর্তিত পরিস্থিতিতে ১৯৭৯ সালে দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, তখন প্রথমবারের মতো মুসলিম লীগ ও সদ্যগঠিত ইসলামিক ডেমোক্রেটিক লীগ (জামায়াত) একটি সংসদীয় ঐক্য গঠন করলেও, পরে সে ঐক্য টিকে থাকেনি। বলা ভালো, স্বাধীনতা-উত্তর বাংলাদেশে জামায়াতে ইসলামী প্রথমবারের মতো ইসলামিক ডেমোক্রেটিক লীগের ব্যানারে সংগঠিত হয়েছিল এবং সংসদীয় রাজনীতিতে অংশ নিয়েছিল। কিন্তু সত্যিকার অর্থে বাংলাদেশের রাজনীতিতে জোটের রাজনীতি শুরু হয়েছিল ১৯৯১ সালে অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৮:২৫পিএম/৭/৫/২০১৭ইং)