• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

আজ ইজতেমার ইতিহাসে প্রথম বাংলায় হেদায়াতি বয়ান ও মোনাজাত


প্রকাশের সময় : জানুয়ারী ১৪, ২০১৮, ১০:১০ AM / ৬৯
আজ ইজতেমার ইতিহাসে প্রথম বাংলায় হেদায়াতি বয়ান ও মোনাজাত

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : ইজতেমা প্রাঙ্গণে তিল ধারণের জায়গা নেই। তারপরও টঙ্গীর তুরাগ তীর অভিমুখে মুসল্লিরা আসছেন স্রোতের মতো। আজ আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে তাবলিগ জামাত আয়োজিত ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ইজতেমা ময়দানের বিদেশি নিবাসের পূর্বপার্শ্বে বিশেষভাবে স্থাপিত মোনাজাত মঞ্চ থেকে সকাল ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে শুরু হবে আখেরি মোনাজাত। এ মোনাজাতে প্রায় ২৫ থেকে ৩০ লাখ মুসল্লি অংশ নিবেন বলে ইজতেমার আয়োজকরা ধারণা করছেন। মোনাজাত পরিচালনা করবেন কাকরাইল মসজিদের ইমাম মাওলানা হাফেজ মোহাম্মদ যোবায়ের। তিনি মোনাজাত করবেন বাংলায়। মোনাজাতের আগে হেদায়াতি বয়ানও হবে বাংলায়। বিশ্ব ইজতেমার ইতিহাসে এবারই প্রথম বাংলাতে হেদায়াতি বয়ান ও মোনাজাত হচ্ছে বলে জানিয়েছেন ইজতেমা সংশ্লিষ্টরা।

বিশ্ব ইজতেমায় এক মুরুব্বি জানান, শুক্রবার রাতে তাবলিগ জামাতের মুরব্বিদের এক বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, এবার আখেরি মোনাজাত পরিচালনা করবেন মাওলানা হাফেজ মোহাম্মদ যোবায়ের। মোনাজাতের আগে হেদায়াতি বয়ান করবেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন।

সাধারণত ইজতেমায় হেদায়াতি বয়ান ও আখেরি মোনাজাত পরিচালনা করেন দিল্লি মারকাজ থেকে আসা মুরব্বিরা। দীর্ঘদিন ইজতেমায় আখেরি মোনাজাত পরিচালনা করেছেন দিল্লির মাওলানা যোবায়েরুল হাসান। ২০১৪ সনে তার ইন্তেকালের পর থেকে মোনাজাত পরিচালনা করে আসছেন দিল্লির মাওলানা সাদ কান্ধলভী। তবে এবার তাকে নিয়ে বিতর্ক চরম আকার ধারণ করে। আলেমদের প্রবল বিরোধিতার মুখে তিনি এবার ইজতেমায় অংশ নিতে পারেননি। গতকাল শনিবার দুপুরে জেট এয়ারের একটি ফ্লাইটে তিনি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দিল্লির উদ্দেশ্যে ফিরে যান।

বিশেষ ব্যবস্থায় রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা থেকে প্রথম পর্বের আখেরি মোনাজাতে শরিক হবেন বলে আইন-শৃংখলা বাহিনীর দায়িত্বশীল একটি সূত্র থেকে জানা গেছে। ৪ দিন বিরতির পর আগামী ১৯ জানুয়ারি থেকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে। আর ২১ জানুয়ারি এ পর্বের আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমা।

আখেরি মোনাজাতের প্রস্তুতি
আখেরি মোনাজাতে অংশগ্রহণ সহজতর করার লক্ষ্যে জেলা তথ্য অফিস ও গণযোগাযোগ অধিদপ্তরের উদ্যোগে চেরাগ আলী মার্কেট থেকে উত্তরা আব্দুল্লাপুর পর্যন্ত মহাসড়ক ব্যতীত শাখা সড়ক ও অলিগলিতে মাইক সংযোগের ব্যবস্থা করেছে। ইজতেমা মাঠের কট্রোল রুমের আশপাশের এলাকা, মন্নু রোড, স্টেশন রোড, বাটা ফ্যাক্টরির অভ্যন্তর, হোন্ডা ফ্যাক্টরির অভ্যন্তর, টেলিফোন শিল্প সংস্থার মাঠের পুলিশ কন্ট্রোল রুম এলাকাসহ ১৬টি পয়েন্টে মাইক সংযোগের ব্যবস্থা করা হয়েছে। ঢাকা গণযোগাযোগ অধিদপ্তর উত্তরা আবদুল্লাপুরসহ বেশ কয়েকটি পয়েন্টে মাইক সংযোগের ব্যবস্থা করেছে বলে জানিয়েছেন  জেলা তথ্য অফিসার এসএম রাহাত হাসনাত।

আখেরি মোনাজাত উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রাম, সিলেট, আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রেল রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। আখেরি মোনাজাতের আগে এবং পরে সব ট্রেন টঙ্গী জংশন স্টেশনে যাত্রা বিরতি করবে বলে জানিয়েছেন টঙ্গী রেল স্টেশন কর্তৃপক্ষ।

ইজতেমা সূত্র জানায়, প্রথম পর্বের আখেরি মোনাজাতের জন্য আজ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও টঙ্গী-কালীগঞ্জ সড়কে বেলা ১২টা পর্যন্ত যানচলাচল বন্ধ থাকবে। এ ছাড়া যানচলাচল বন্ধের কারণে টঙ্গী ও আশপাশের এলাকায় কলকারখনার মালিক কর্তৃপক্ষ বিশ্ব ইজতেমার জন্য ১ দিন কারখানা বন্ধের ঘোষণা দিয়েছে। হাজার হাজার শ্রমিকরা যাতে করে আখেরি মোনাজাতে শরীক হতে পারে সে জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

একজনের মৃত্যু
ইজতেমায় আগত মুসল্লিদের মধ্যে বিভিন্ন রোগে আক্রান্ত গত দুদিনে মোট ২২ জনকে টঙ্গী হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে সাড়ে তিন হাজার মুসল্লিকে। গুরুতর অসুস্থ ৭ জনকে ঢাকায় রেফার্ড করা হয়। এ ছাড়া বিশ্ব ইজতেমায় লক্ষ্মীপুর সদর উপজেলার চরবাইতা গ্রামের মোঃ রফিকুল ইসলাম (৫০) নামে একজনের মৃত্যু হয়েছে। তিনি শুক্রবার রাত ১১টার দিকে হঠাত্ অসুস্থ হয়ে পড়েন।

ভ্রাম্যমাণ আদালতের জরিমানা ও গ্রেফতার
গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও ইজতেমা মাঠে স্থাপিত জেলা প্রশাসকের কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এডিসি (রাজস্ব) মোঃ মাহমুদ হাসান জানান, শনিবার পর্যন্ত ৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় ইজতেমা ময়দানের আশপাশে গড়ে ওঠা দুটি মিষ্টির দোকানে অভিযান পরিচালনা করে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:১০এএম/১৪/১/২০১৮ইং)